শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

করোনা টিকার দ্বিতীয় ডোজ পেয়েছে প্রায় এক কোটি শিশু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২৩ এএম

শেয়ার করুন:

করোনা টিকার দ্বিতীয় ডোজ পেয়েছে প্রায় এক কোটি শিশু
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে চলামান টিকা কর্মসূচির আওতায় এখন পর্যন্ত মোট ৯৯ লাখ ৫৬ হাজার ৩৭৯ শিশু করোনা টিকার ডোজ গ্রহণ করেছে। আর এখন পর্যন্ত পাঁচ থেকে ১১ বছর বয়সী এক কোটি ৮৯ লাখ ৯৬ হাজার ৯৪১ জন প্রথম ডোজের টিকা পেয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন স্বাক্ষরিত করোনার টিকাদানবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে সোমবার (৬ ফেব্রুয়ারি) এই তথ্য জানা যায়।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার সারাদেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ১৫ হাজার ৭৫৭ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১ লাখ ৩৩ হাজার ১৯৬ জনকে এবং বুস্টার ডোজ দেওয়া হয়েছে ২৯ হাজার ৪১৫ জনকে। এছাড়া দ্বিতীয় বুস্টার পেয়েছে ৭৯ হাজার ২১৬ জন।

করোনা সংক্রমণ ঠেকাতে টিকা কার্যক্রমের শুরুর পর এখন পর্যন্ত টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন ১৫ কোটি ৪ লাখ ৭২ হাজার ৮৯২ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ১৩ কোটি ৫৯ লাখ ৫০ হাজার ৬৯৫ জন মানুষ। এ সময়ে টিকার বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন ছয় কোটি ৬৮ লাখ ৯৫ হাজার ৩২২ জন। আর দ্বিতীয় বুস্টার বা চতুর্থ ডোজ পেয়েছে ১৮ লাখ ৩০ হাজার ২৪১ জন।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

২০২১ সালের ১ নভেম্বর থেকে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। অধিদফতর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত এক কোটি ৭৪ লাখ ১১ হাজার ৮৮৮ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে এক কোটি ৬২ লাখ ৪৫ হাজার ৮০৭ জন। গত একদিনে ১১৭ শিক্ষার্থী প্রথম ডোজ টিকা নিয়েছে। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছে এক হাজার ৫৬৮ জন। তবে এখন পর্যন্ত কাউকে বুস্টার ডোজ দেওয়া হয়নি।


বিজ্ঞাপন


আর পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৮৯ লাখ ৯৬ হাজার ৯৪১ জনকে করোনা প্রথম ডোজ দেওয়া হয়েছে। শুধু গত ২৪ ঘণ্টায় ফাইজারের বিশেষ এ টিকার ডোজ পেয়েছে ১৩ হাজার ৩০৭ শিশু। আর এখন পর্যন্ত দ্বিতীয় ডোজ পেয়েছে ৯৯ লাখ ৫৬ হাজার ৩৭৯ জনকে। গত একদিনে টিকার এ ডোজ পেয়েছে এক লাখ ২৬ হাজার ৩৫৪ শিশু।

এদিকে দেশে এ পর্যন্ত পাঁচ লাখ ৮১ হাজার ৫৪২ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদেরকে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে। আর ২৬ হাজার ৩২০ জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

এমএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর