শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডেঙ্গু আক্রান্ত আরও ১১ জন হাসপাতালে, রোগী বেশি ঢাকার বাইরে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:২৭ পিএম

শেয়ার করুন:

ডেঙ্গু আক্রান্ত আরও ১১ জন হাসপাতালে, রোগী বেশি ঢাকার বাইরে

দেশজুড়ে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর সংক্রমণ অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় এই রোগটিতে আক্রান্ত হয়ে আরও ১১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। সেই সঙ্গে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে টানা দুইদিনের মৃত্যুর পর মৃত্যু শূন্য দিন দেখল দেশ। গত ২৪ ঘণ্টায় মশাবাহিত রোগটিতে নতুন করে কোনো মৃত্যু হয়নি। 

সোমবার (৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার (৫ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে সোমবার (৬ ফেব্রুয়ারি) সকাল ৮টা পর্যন্ত সারাদেশে নতুন করে আরও ১১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে চারজন ঢাকায় এবং সাতজন ঢাকার বাইরে চিকিৎসাধীন।

নতুনদের নিয়ে বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ৩০ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৫৩টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১৮ জন। এছাড়া ঢাকার বাইরে ১২ জন চিকিৎসাধীন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ৬০৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৫৬৬ জন সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছেন। আর মারা গেছেন ৮ জন।

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।


বিজ্ঞাপন


২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। সর্বশেষ ২০২২ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৬২ হাজার ৩৮২ জন এবং মারা গেছেন ২৮১ জন।

এমএইচ/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর