রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

করোনায় আরও এক প্রাণহানি, শনাক্ত ১০

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০৮ পিএম

শেয়ার করুন:

করোনায় আরও এক প্রাণহানি, শনাক্ত ১০
করোনা পরীক্ষা করতে আসা কয়েকজন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলছেন | ফাইল ছবি

ভ্যাকসিন কার্যক্রম জোরদারে দেশজুড়ে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে রয়েছে। গত ২৪ ঘণ্টায় ১০ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। তবে এই সময়ে করোনায় নতুন করে একজনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৪৪৩ জনে। এছাড়া নমুনা পরীক্ষা বিবেচনায় এ দিন করোনা শনাক্তের হার দাঁড়িয়েছে দশমিক ৪৪ শতাংশে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮৪টি করোনা পরীক্ষাগারে মোট দুই হাজার ২৮২টি নমুনা সংগ্রহ করা হয়। এরমধ্যে আগের কিছুসহ পরীক্ষা করা হয় মোট দুই হাজার ২৮৬টি নমুনা। পরীক্ষায় আরও ১০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ৫৭৮ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা দশমিক ৪৪ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৩৬ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৮৪ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৪ ভাগ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৬১ জন। এ নিয়ে ভাইরাসটি থেকে সেরে ওঠা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লাখ ৯৩ হাজার ৪৩৪ জনে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরমধ্যে গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।


বিজ্ঞাপন


এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর