শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

করোনার দ্বিতীয় ডোজ টিকা পেয়েছে ৯৪ লাখের অধিক শিশু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২১ এএম

শেয়ার করুন:

করোনার দ্বিতীয় ডোজ টিকা পেয়েছে ৯৪ লাখের অধিক শিশু

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে চলামান টিকা কর্মসূচির আওতায় এখন পর্যন্ত মোট এক কোটি ৮৯ লাখ ৩৮ হাজার ৮৫৯ শিশু করোনা টিকার ডোজ গ্রহণ করেছে। একইসঙ্গে পাঁচ থেকে ১১ বছর বয়সী এসব শিশুর মধ্যে টিকার দ্বিতীয় ডোজ পেয়েছে ৯৪ লাখ ৬০ হাজার ১১৮ জন।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন স্বাক্ষরিত করোনার টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে মঙ্গলবার (৩১ জানুয়ারি) এই তথ্য জানা যায়।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সারাদেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ২৪ হাজার ১৪৪ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে দুই লাখ ৯৭ হাজার ৫৪৩ জনকে এবং বুস্টার ডোজ দেওয়া হয়েছে দুই লাখ ১৩ হাজার ৮৪১ জনকে। এছাড়া দ্বিতীয় বুস্টার পেয়েছে ১৪ লাখ ৩০ হাজার ৪৭৬ জন।

করোনা সংক্রমণ ঠেকাতে টিকা কার্যক্রমের শুরুর পর এখন পর্যন্ত টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন ১৫ কোটি ৩ লাখ ৯৯ হাজার ২৩০ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ১৩ কোটি ৫৪ লাখ ৫ হাজার ৭৫৩ জন মানুষ। এ সময়ে টিকার বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন ছয় কোটি ৬৬ লাখ ৮৬ হাজার ৫১৩ জন। আর দ্বিতীয় বুস্টার বা চতুর্থ ডোজ পেয়েছে দুই লাখ ৪৯ হাজার ৫৮৪ জন।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

২০২১ সালের ১ নভেম্বর থেকে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। অধিদফতর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত এক কোটি ৭৪ লাখ ১১ হাজার ১৮৩ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে এক কোটি ৬২ লাখ ৪২ হাজার ২১৯ জন। গত একদিনে ৫১৮ শিক্ষার্থী প্রথম ডোজ টিকা নিয়েছে। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছে দুই হাজার ২২৬ জন। তবে এখন পর্যন্ত কাউকে বুস্টার ডোজ দেওয়া হয়নি।


বিজ্ঞাপন


আর পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৮৯ লাখ ৩৮ হাজার ৮৫৯ জনকে করোনা প্রথম ডোজ দেওয়া হয়েছে। শুধু গত ২৪ ঘণ্টায় ফাইজারের বিশেষ এ টিকার ডোজ পেয়েছে ১৭ হাজার ৩৮৭ শিশু। আর এখন পর্যন্ত দ্বিতীয় ডোজ পেয়েছে ৯৪ লাখ ৬০ হাজার ১১৮ জনকে।

এদিকে দেশে এ পর্যন্ত পাঁচ লাখ ৮১ হাজার ৫৪২ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদেরকে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে। আর ২৬ হাজার ৩২০ জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

এমএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর