শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

একদিনে আরও ১২ জনের করোনা শনাক্ত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩, ১০:০৮ পিএম

শেয়ার করুন:

একদিনে আরও ১২ জনের করোনা শনাক্ত
করোনা পরীক্ষা করতে আসা একজন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলছেন | ফাইল ছবি

দেশে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণের হার এক শতাংশের নিচে থাকলেও ভাইরাসটির প্রকোপ অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১২ জনের দেহে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে। তবে এই সময়ে নতুন করে কোনো প্রাণহানি হয়নি। এছাড়া পরীক্ষা বিবেচনায় এদিন শনাক্তের হার দাঁড়িয়েছে দশমিক ৮৫ শতাংশে।

শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮৪টি করোনা পরীক্ষাগারে মোট ১ হাজার ৩৯৯টি নমুনা সংগ্রহ করা হয়। এরমধ্যে আগের কিছুসহ মোট ১ হাজার ৪০৮টি নমুনা পরীক্ষা করা হয়। এসব পরীক্ষায় ১২ জনের করোনা শনাক্ত হয়। তাদের নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ৫০৬ জনে।

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা দশমিক ৮৫ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৩৭ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৭ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৪ ভাগ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২১৭ জন। এ নিয়ে করোনা থেকে সেরে ওঠা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লাখ ৯২ হাজার ৯ জনে।

২০১৯ এর ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরমধ্যে গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।


বিজ্ঞাপন


এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর