শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিএসএমএমইউতে সরস্বতী পূজা উদযাপিত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ০৬:২৬ পিএম

শেয়ার করুন:

বিএসএমএমইউতে সরস্বতী পূজা উদযাপিত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শুক্লা পক্ষের শ্রী পঞ্চমী তিথিতে বাণী বন্দনা-১৪২৯ উপলক্ষে শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থী ও পূণার্থীরা অঞ্জলী প্রদান করেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের এ ব্লক সংলগ্ন বটলায় অস্থায়ী বেদিতে বিএসএমএমইউ সরস্বতী পূজা উদযাপন পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে। 


বিজ্ঞাপন


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, দেশের মানুষ ভালো আছেন। দেশের মানুষ ভালো আছেন বলেই আজ এখানে এত পূণার্থীর সমাগম ঘটেছে। বিগত বছরের তুলনা এবারের পূণার্থী সংখ্যা বেশি হওয়া তারই প্রমাণ করে। বিশ্ববিদ্যালয়ে যখন যে সহযোগিতা চেয়েছে বর্তমান প্রশাসন তা করেছে। আগামীতেও সবাইকে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে। 

সনাতন ধর্মালম্বীদের উদ্দেশে তিনি বলেন, খুব অল্পদিনের মধ্যেই এ বিশ্ববিদ্যালয়ে প্রার্থনাস্থল বা উপাসনালয় স্থাপন করা হবে। আপনাদের সকালের দোয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আগে যা করা হয়নি, বর্তমানে তা করেছে। সম্প্রতি আমরা প্রথমবারের মতো সফল লিভার ট্রান্সপ্লান্ট করেছি। দেশের স্বাস্থ্যখাতে ইতিহাসে প্রথমবারের মতো ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্টেশনের মাধ্যমে সারা ইসলামের শরীর থেতে চারটি অঙ্গ দুটি কিডনি, দুটি কর্নিয়া নিয়ে চারজন মানুষের শরীরের সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। রোগীরা সবাই ভালো আছেন। 

‘মহান পরম করুণাময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করতে সামনে দিকে এগিয়ে নিয়ে যেতে চান। প্রধানমন্ত্র স্বপ্ন দেখতে জানেন। স্বপ্ন বাস্তবায়ন করতেও পারেন। তার স্বপ্ন বাস্তবায়নে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে রোবটিক সার্জারি চালু করতে চাই,’ যোগ করেন শারফুদ্দিন আহমেদ।

তিনি আরও বলেন, আমাদের এ বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিতে হলে সবাইকে সময়ের কাজ সময়ে করতে হবে। একই সঙ্গে পূজোর মত এই ধরণের আনুষ্ঠানিকতাও প্রয়োজন রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের দেশ জাতির উন্নয়নে ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সবাইকে একত্রে কাজ করতে হবে।


বিজ্ঞাপন


দেবীর বন্দনা অনুষ্ঠানের মধ্যে ছিল পূজা-অর্চনা, পুষ্পাঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণ। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সরস্বতী পূজা উদযাপন পরিষদ একটি স্মরণিকাও প্রকাশ করে। এছাড়া বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।

বিশ্ববিদ্যালয় সরস্বতী পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক ডা. চঞ্চল কুমার ঘোষের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ইউজিসি অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. জামাল উদ্দিন চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক প্রমুখ।

এমএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর