শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

শীতজনিত শ্বাসকষ্টে আরও এক প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ০৪:২১ পিএম

শেয়ার করুন:

শীতজনিত শ্বাসকষ্টে আরও এক প্রাণহানি
ফাইল ছবি

রাজধানী ঢাকায় শীতের প্রকোপ তেমন একটা না থাকলেও মাঘের শীতে কাঁপছে উত্তরের বিভিন্ন জেলাসহ পুরো দেশ। সেই সঙ্গে সারাদেশেই বেড়েছে শীতজনিত রোগের প্রকোপ। এসব রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত শীতজনিত বিভিন্ন রোগে মোট ৯৫ জন মৃত্যুবরণ করেছেন। এরমধ্যে শুধু শীতজনিত ডায়রিয়াতেই তিনজন মারা গেছেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের এমআইএস বিভাগের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের শীতজনিত রোগে আক্রান্ত ও মৃত্যুর বিবরণী থেকে এসব তথ্য জানা গেছে।


বিজ্ঞাপন


অধিদফতরের ডিপিএম ই-হেলথের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৪ নভেম্বর থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত সারাদেশে ৬৬ হাজার ২৪৬ জন শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হয়েছে। এরমধ্যে ৯২ জন মৃত্যুবরণ করেছে। আর শীতকালীন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬৪ হাজার ৫১৮ জন। এরমধ্যে মারা গেছেন তিনজন।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে (মহানগর ব্যতীত) ১৬ হাজার ৯৫৩ জন শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্ত হয়েছেন। এছাড়া ময়মনসিংহে ৫ হাজার ১৫ জন, চট্টগ্রামে ২১ হাজার ৭৪২ জন, রাজশাহীতে ২ হাজার ৮০০ জন, রংপুরে ২ হাজার ৭৪৪ জন, খুলনায় ৯ হাজার ৩৯ জন, বরিশালে ৩ হাজার ৮৫৪ জন এবং সিলেট বিভাগে ৪ হাজার ৯৯ জন শীতজনিত শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্ত হয়েছেন।

তাদের মধ্যে চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ ৬২ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি ময়মনসিংহে ২৬ জন ছাড়াও খুলনা ও বরিশালে দুইজন করে চারজনের মৃত্যু হয়েছে। তবে বাকি বিভাগগুলোয় শ্বাসতন্ত্রের সংক্রমণে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

বিজ্ঞপ্তিতে ডায়রিয়ার তথ্য তুলে ধরে বলা হয়, এই সময়ের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ২ লাখ ৩৩ হাজার ৮৪৩ জন আক্রান্ত হয়েছে। এছাড়া ময়মনসিংহ বিভাগে ১৬ হাজার ৫৫৯ জন, চট্টগ্রামে ৩৯ হাজার ৮২৭ জন, রাজশাহীতে ১৭ হাজার ৪৩১ জন, রংপুরে ১২ হাজার ৮৭৪ জন, খুলনায় ২২ হাজার ২০২ জন, বরিশালে ১২ হাজার ৫৫০ জন এবং সিলেট বিভাগে ৯ হাজার ৮৫০ জন ডায়রিয়াতে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে চট্টগ্রাম বিভাগে তিনজনের মৃত্যু হয়েছে।


বিজ্ঞাপন


এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর