শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ৮ জন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ০৪:৪১ পিএম

শেয়ার করুন:

ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ৮ জন

গত বছরের ধারাবাহিকতায় নতুন বছরেও এডিস মাশাবাহিত ডেঙ্গু সংক্রমণের ধারা অব্যাহত আছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারাদেশে আরও আটজন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে মশাবাহিত রোগটিতে মোট ৬৫ জন হাসপাতালে চিকিৎসাধীন। তবে এই সময়ে নতুন করে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। ফলে ২০২৩ সালে মোট মৃত্যুর সংখ্যা ছয়জনে স্থির আছে।

রোববার (২২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার (২১ জানুয়ারি) সকাল ৮টা থেকে রোববার একই সময়ের মধ্যে সারাদেশে নতুন করে আরও আটজন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে তিনজন ঢাকায় এবং পাঁচজন ঢাকার বাইরে চিকিৎসাধীন। 

এ নিয়ে বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ৬৫ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৫৩টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৬ জন। এছাড়া ঢাকার বাইরে ৩৯ জন চিকিৎসাধীন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে— চলতি বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে ২২ জানুয়ারি পর্যন্ত ৪৭৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৪০৩ জন সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছেন। আর এখন ছয়জন মৃত্যুবরণ করেছেন।

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ১ হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।


বিজ্ঞাপন


২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। সর্বশেষ ২০২২ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৬২ হাজার ৩৮২ জন। আর মৃত্যুবরণ করেছেন ২৮১ জন।

এমএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর