বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিপাহ রোধে খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ০৫:৫০ পিএম

শেয়ার করুন:

নিপাহ রোধে খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ

গত ২২ বছরে দেশে ৩২৬ জন নিপাহভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ২৩১ জনের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে ভাইরাসটির সংক্রমণ রোধে খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ দিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

বুধবার (১১ জানুয়ারি) রাজধানীর মহাখালীতে শীতকালীন সংক্রামক রোগ ও নিপাহভাইরাস সংক্রমণ বিষয়ক আলোচনা অনুষ্ঠানে এই পরামর্শ দেওয়া হয়।


বিজ্ঞাপন


আইইডিসিআরের তথ্য অনুযায়ী, ২০০১ সালে মেহেরপুরে প্রথম নিপাহভাইরাস শনাক্ত হয়। ২০০৩ সালে ভাইরাসটি শনাক্ত হয় নওগাঁয়। ২০০৪ সালে ফরিদপুরে সবচেয়ে বড় আকারের প্রাদুর্ভাব হয় নিপাহ ভাইরাসের। ওই বছর ফরিদপুরে নিপাহভাইরাসে ৩৫ জন আক্রান্ত হয়, তার মধ্যে ২৭ জনের মৃত্যু হয়।

চিকিৎসক ও সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, বাংলাদেশে আর কোনো সংক্রামক ব্যাধিতে মৃত্যুর হার এত বেশি বলে জানা যায়নি। মৃত্যুর আশঙ্কা থাকার পরও নিপাহভাইরাস নিয়ে জনসচেতনতা প্রায় নেই বললেই চলে। মূলত খেজুরের কাঁচা রস পান করেই এ ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর ঘটনাগুলো ঘটে। খেজুরের রসে বাদুর মুখ দেয়। সেখান থেকেই মানবদেহে ছড়ায় ভাইরাসটি।

চিকিৎসকেরা জানিয়েছেন, নিপাহভাইরাসে আক্রান্ত হওয়ার পরও মৃত্যুর হাত থেকে যারা ফিরে আসেন, তাদের জন্য এক ভয়াবহ সময় অপেক্ষা করে। বেঁচে থেকেও তারা স্মৃতি হারিয়ে ফেলতে পারেন এবং চিরতরে পঙ্গু হওয়ার সম্ভাবনা রয়েছে।

এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর