পদ্মা সেতু উদ্বোধনের পর বিএসএমএমইউতে রোগী বেড়েছে: উপাচার্য

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:৩৩ পিএম
পদ্মা সেতু উদ্বোধনের পর বিএসএমএমইউতে রোগী বেড়েছে: উপাচার্য

বহুল প্রত্যাশিত পদ্মা সেতু উদ্বোধনের পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) রোগীর সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। সেই সঙ্গে দেশে চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার ভবনে গাইনোকোলজিক্যাল অনকোলজি বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত ‘ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

দেশের অর্থনীতিতে পদ্মা সেতুর ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘দেশের উন্নয়নের স্বার্থে প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নের জন্য আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। দেশবিরোধী সকল অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়তে হবে।’

অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, ‘আমরা যা শিখি তা যদি চর্চা না করি তবে সেটি ভুলে যাব। প্রশিক্ষণলব্ধ জ্ঞানচর্চার মাধ্যমে তা সংরক্ষণ ও বিতরণ করা যায়। আমরা যে ট্রেনিং করি, সেটি অন্যকে শেখাতে হবে। আমরা আজ যা শিখলাম সেটিকে অন্যকে শেখাতে হবে। যদি অন্যকে না শেখাই, সেটি ভুলে যাব।’

BSMMUএ দিন প্রশিক্ষণ কর্মশালায় সারাদেশ থেকে আসা ১৩ জন প্রশিক্ষক প্রধান অতিথি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের হাত থেকে কর্মশালার সনদপত্র গ্রহণ করেন।

ইলেকট্রনিক ডাটা ট্রাকিংসহ জনসংখ্যাভিত্তিক জরায়ুমুখ ও স্তন ক্যানসার স্ক্রিনিং কর্মসূচির প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আশরাফুন্নেসার সভাপতিত্বে কর্মশালায় অন্যদের মধ্যে বিএসএমএমইউর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, সার্জিক্যাল অনকোলজি বিভাগের অধ্যাপক ডা.  সামিয়া মুবিন, স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম নুরুন্নবি কবির, যুগ্ম-সচিব (পরিকল্পনা) মো. আব্দুস সালাম খান, সহযোগী অধ্যাপক ডা. মো. রাসেল প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএইচ/আইএইচ