মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্বাস্থ্য ঝুঁকি বাড়াচ্ছে বায়ু দূষণ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ১১:২৫ এএম

শেয়ার করুন:

স্বাস্থ্য ঝুঁকি বাড়াচ্ছে বায়ু দূষণ

রাজধানী ঢাকা সারাবিশ্বে অন্যতম শীর্ষ বায়ু দূষণ কবলিত শহর। ১০১ ও ২০০-এর মধ্যে বায়ুর মান সূচক ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। সেখানে ঢাকার বায়ুমান সর্বদায় এই পর্যায়ে থাকে। এমনকি তা ‘বিপজ্জনক’ পর্যায়েও চলে যায়।
 
শনিবার (২৬ নভেম্বর) বায়ুর মান সূচক (একিউআই) স্কোর ১৬৯ অর্থাৎ অস্বাস্থ্যকর। এতে ফলে স্বাস্থ্য ঝুঁকিতে পরছে শহরের বাসিন্দারা। 
 
বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, বায়ু দূষণ ক্রমাগতভাবে বিশ্বব্যাপী মৃত্যু এবং অক্ষমতার জন্য শীর্ষ ঝুঁকির কারণগুলোর মধ্যে একটি। দীর্ঘকাল দূষিত বায়ুতে শ্বাস নেওয়া একজন মানুষের হৃদরোগ, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ, ফুসফুসের সংক্রমণ এবং ক্যান্সার আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে বলে এসব গবেষণায় উঠে এসেছে।
 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে— বায়ু দূষণের কারণে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষের মৃত্যু হয়। মূলত স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং শ্বাসযন্ত্রের তীব্র সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধির পায়।
 
২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।
 
প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।
 
এমএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর