বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

ক্যান্সার হাসপাতালে বাসা বরাদ্দে ‘অনিয়ম’

মাহফুজ উল্লাহ হিমু
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২, ১০:০৩ পিএম

শেয়ার করুন:

ক্যান্সার হাসপাতালে বাসা বরাদ্দে ‘অনিয়ম’
ফাইল ছবি

রাজধানীর জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে তৃতীয় শ্রেণির কর্মচারীদের বাসা (কোয়ার্টার) বরাদ্দে অনিয়মের অভিযোগ উঠেছে। নিয়ম অনুযায়ী জ্যেষ্ঠ ও উচ্চতর বেতন স্কেল অনুযায়ী বাসা বরাদ্দ দেওয়ার কথা থাকলেও তা মানা হয়নি। গত ১০ নভেম্বর হাসপাতালের বাসা বরাদ্দ কমিটির ঘোষিত তালিকা অনুযায়ী জ্যেষ্ঠ ও উচ্চতর স্কেলের কর্মচারীদের বাসা বরাদ্দ না দিয়ে অপেক্ষাকৃত তরুণ একজনকে দেওয়া হয়েছে।

হাসপাতালের একটি ভবনে নার্সদের জন্য দশটি কোয়ার্টার আছে যেখানে ৭ জন নার্স এবং ৩ জন তৃতীয় শ্রেণির কর্মচারী থাকতেন। সম্প্রতি পাশের ভবনে কর্মচারীদের চারটি কোয়ার্টার খালি হয়। তখন হাসপাতাল পরিচালকের নির্দেশে নার্সদের ওই ভবনটিতে আরও তিনজন নার্সকে বাসা বরাদ্দ দেওয়া হয়। আর ওই ভবনে থাকা কর্মচারীদের পাশের ভবনে পরিবর্তন করা হয়। ফলে নতুন করে একটি কোয়ার্টার খালি হয়। সেই অনুযায়ী বাসা বরাদ্দ কমিটি তৃতীয় শ্রেণির কর্মচারীদের কাছে আবেদন আহ্বান করে।

আবেদনকারীদের তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, হাসপাতালটির কোয়ার্টার পাওয়ার জন্য এ বছর মোট ১৪ জন কর্মচারী আবেদন করেছিল। তাদের মধ্যে ‘খালি’ বিবেচনায় মাত্র একজনকে বাসা বরাদ্দ দেওয়া হয়েছে। এটি পেয়েছেন হাসপাতালটির ১৫তম গ্রেডে সহকারী হিসাবরক্ষক পদে কর্মরত আবু সোহেব মোহাম্মদ রায়হান। তিনি ২০১০ সালের ২৫ এপ্রিল ১৬তম গ্রেডে হাসপাতালটিতে যোগদান করেন। সেই হিসেবে আবেদনের তারিখে তার চাকরির বয়স ১২ বছর ২ মাস ২৬ দিন। যদিও আবেদন অনুযায়ী সবচেয়ে জ্যেষ্ঠ কর্মচারী ওয়ার্ড মাস্টার হিসেবে কর্মরত হেলাল উদ্দিন। তিনি ১৯৮৯ সালের ২৮ মে যোগদান করেন। হাসপাতালটিতে তিনি ৩৩ বছর ১ মাস ২৭ দিন যাবত কর্মরত আছেন। অন্যদিকে গ্রেড হিসেবে এগিয়ে আছেন ১০ম গ্রেডে কর্মরত হাসপাতাল মসজিদের ইমাম এনামুল হক। তবে তাদেরকে বাদ দিয়ে সবদিক থেকেই ‘কনিষ্ঠ’ আবু রায়হানকে বাসা বরাদ্দ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: হৃদরোগ ইনস্টিটিউটে হৃদয়হীন কারবার!

এ ছাড়া বীর মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আবু রায়হান বিশেষ সুবিধা পেতে পারেন। তবে এক্ষেত্রেও তিনি একক ব্যক্তি নন। মোহাম্মদ খলিলুর রহমান নামে অপর এক মুক্তিযোদ্ধার সন্তানও বাসা বরাদ্দের আবেদন করেছিলেন। তিনি ১১তম গ্রেডে কম্পিউটার অপারেটর হিসেবে কর্মরত। অর্থাৎ গ্রেড বিবেচনায় বাসা বরাদ্দ পাওয়া আবু রাহয়ান অনেক পেছনে। যদিও চাকরির সময় বিবেচনায় খলিলুর রহমানের চেয়ে দুইদিন এগিয়ে আবু রায়হান।


বিজ্ঞাপন


আরও পড়ুন: চক্ষু হাসপাতালে চোখ ওঠা রোগীর ভিড়, কর্তৃপক্ষের দাবি কমছে 

বিষয়টি নিয়ে নাম প্রকাশ্যে অনিচ্ছুক হাসপাতালে কর্মরত একাধিক ব্যক্তি বলেন, জ্যেষ্ঠতা কিংবা গ্রেড কোনো কিছুই বাসা বরাদ্দের ক্ষেত্রে বিবেচনায় আনা হয়নি। কিসের ভিত্তিতে বাসা বরাদ্দ দেওয়া হয়েছে সেটা বোধগম্য নয়। এক্ষেত্রে অর্থিক লেনদেন কিংবা পেশীশক্তির ব্যবহার হয়েছে কিনা তাও খতিয়ে দেখা উচিত। কারণ বাসা বরাদ্দে প্রথম অনিয়মের অভিযোগ এবারই প্রথম না। অতীতেও এ ধরনের ঘটনা ঘটেছে। প্রতিবারই কেউ না কেউ এর বলি হচ্ছেন। এর আগে বাসা বরাদ্দ পাওয়া আয়া বিউটি আক্তারের কাছ থেকে ৫০ হাজার টাকা এবং  অপর এক কর্মচারীর থেকে ৮০ হাজার টাকা নেওয়ার অভিযোগ উঠেছিল তৎকালীন উপ-পরিচালকের বিরুদ্ধে।

আবেদন অনুযায়ী সবচেয়ে জ্যেষ্ঠ কর্মচারী ওয়ার্ড মাস্টার হেলাল উদ্দিনের কথা উল্লেখ করে এক কর্মকর্তা বলেন, কোয়ার্টার বরাদ্দের জন্য আবেদনকারীদের মধ্যে হেলাল উদ্দিন সব থেকে জ্যেষ্ঠ। তিনি ৩৩ বছরের বেশি হাসপাতালে কর্মরত আছেন। বর্তমানে তিনি হৃদরোগ, ডায়াবেটিসসহ নানা রোগে ভুগেছেন। এ অবস্থায় চাকরির শেষ সময়ে এসেও কোয়ার্টার না পাওয়াটা দুঃখজনক।

এসব বিষয়ে জানতে চাইলে ক্যান্সার হাসপাতালের বাসা বরাদ্দ কমিটির সভাপতি ও রেডিওথেরাপি বিভাগের অধ্যাপক ডা. রকিব উদ্দীন আহমেদ ঢাকা মেইলকে বলেন, জ্যেষ্ঠতার ও বেতন স্কেলের বাইরেও কিছু বিষয় রয়েছে। এর মধ্যে আমাদের প্রয়োজন, হাসপাতালে তার প্রয়োজনীয়তাসহ বেশকিছু বিষয় রয়েছে। এছাড়া পরিচালক মহোদয়েরও কিছু কোটা রয়েছে। সবকিছু বিবেচনাতেই বরাদ্দ দেওয়া হয়েছে। মোটামুটি জ্যেষ্ঠতা বিবেচনায় নিয়েই বরাদ্দ হয়েছে, তবে সেটাই একমাত্র মাপকাঠি নয়। সব কাজের ক্ষেত্রেই কিছু অভিযোগ-অনুযোগ থাকে। এক্ষেত্রেও ভিন্ন নয়। তবে অভিযোগের মধ্যেও বরাদ্দ প্রক্রিয়াটি স্বচ্ছ বলা যায়। আমাদের কোনো কর্মকর্তা-কর্মচারীর কাজের গুরুত্ব, কোনো জরুরি সেবা বিভাগে কাজ করে কিনা, মুক্তিযোদ্ধার সন্তান ইত্যাদি বিষয়ে নজর রাখতে হয়। তাই কখনো কখনো নিয়মের ব্যতিক্রম ঘটে থাকতে পারে, তবে তা নিয়ম-বিরুদ্ধ নয়।

আরও পড়ুন: হৃদরোগ চিকিৎসায় নব দিগন্তের সূচনা

তিনি আরও বলেন, তৃতীয় শ্রেণির কর্মচারীদের কোয়ার্টার বরাদ্দে কোনো অনিয়ম ঘটেনি। আর বাসা বরাদ্দ দেওয়াটা আমাদের কাজ নয়। আমাদের কাজ সুপারিশ করা। কে বরাদ্দ পাবে সেটা হাসপাতালের পরিচালক ঠিক করেন। তিনিই বরাদ্দের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেন।

এ বিষয়ে জানতে চাইলে ক্যান্সার হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায় তা এড়িয়ে যান। তিনি হাসপাতালের প্রশাসনিক বিভাগে যোগাযোগের পরামর্শ দেন।

এমএইচ/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর