সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষায় লাগবে টাকা, নতুন মূল্য নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২২, ০৩:২৮ পিএম
সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষায় লাগবে টাকা, নতুন মূল্য নির্ধারণ

দেশের ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে। এ অবস্থায় ক্রমবর্ধমান সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ডেঙ্গু পরীক্ষায় নতুন করে মূল্য নির্ধারণ করেছে সরকার। এখন থেকে ডেঙ্গু পরীক্ষায় সরকারি হাসপাতালে ১০০ টাকা এবং বেসরকারি হাসপাতালে ৩০০ টাকা নেওয়া হবে।

রোববার (৬ নভেম্বর) দুপুরে জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট ও হাসপাতালের সভাকক্ষে ‘কমিউনিটি পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে পর্যালোচনা’ শীর্ষক সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেন, ডেঙ্গু রোগীদের জন্য এনএস-১ অ্যান্টিজেন পরীক্ষায় সরকারি হাসপাতালে ১০০ টাকা ফি নেওয়ার বিষয়ে আমরা নির্দেশনা দিয়েছি। একইসঙ্গে বেসরকারি হাসপাতালে ৩০০ টাকা নিতে বলা হয়েছে। এটিই এখন থেকে কার্যকর থাকবে।

dengue

এর আগে গত শুক্রবার (৪ নেভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক অনুষ্ঠান শেষে সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার নির্দেশ দেওয়ার কথা জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপারিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মুহাম্মদ খুরশীদ আলম।

সেদিন সাংবাদিকদের তিনি বলেন, ডেঙ্গু রোগীদের সুচিকিৎসা নিশ্চিতে সারাদেশে সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার নির্দেশ দেওয়ার হয়েছে। এরইমধ্যে এই নির্দেশনা বাস্তবায়ন হয়েছে।

dengue

যদিও তখনও বেশিরভাগ সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষায় এ নির্দেশনা মানা হচ্ছিল না বলে জানান অধ্যাপক খুরশীদ আলম।

উল্লেখ্য, ২০১৯ সালে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করলে রোগীদের চিকিৎসা নিশ্চিতে বিনা মূল্যে ডেঙ্গু পরীক্ষা সেবা চালু করা হয়।

এমএইচ/এএস