শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বুস্টার ডোজের আওতায় ৫ কোটি ৭৩ লাখের বেশি মানুষ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২, ১১:১১ এএম

শেয়ার করুন:

বুস্টার ডোজের আওতায় ৫ কোটি ৭৩ লাখের বেশি মানুষ

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে চলামান টিকা কর্মসূচির আওতায় এখন পর্যন্ত মোট ৫ কোটি ৭৩ লাখ ৬০ হাজার ৫১৩ জন টিকার বুস্টার ডোজ গ্রহণ করেছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় বুস্টার ডোজ পেয়েছেন ৬৫ হাজার ৮৯৩ জন।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন স্বাক্ষরিত করোনার টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে সোমবার (১৭ অক্টোবর) এ তথ্য জানা যায়।


বিজ্ঞাপন


এতে বলা হয়, সোমবার সারাদেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ৩ লাখ ৪৫ হাজার ২০০ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১৫ হাজার ৬৩০ জনকে এবং বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৬৫ হাজার ৮৯৩ জনকে।

করোনা সংক্রমণ ঠেকাতে টিকা কার্যক্রমের শুরুর পর এখন পর্যন্ত টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন ১৩ কোটি ৫৫ লাখ ৪০ হাজার ৮৩২ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ১২ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ১৮১ জন মানুষ। এ সময়ে টিকার বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন ৫ কোটি ৭৩ লাখ ৬০ হাজার ৫১৩ জন।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

এছাড়া ২০২১ সালের ১ নভেম্বর থেকে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। অধিদফতর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত ১ কোটি ৭৩ লাখ ৬৭ হাজার ৫১০ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে ১ কোটি ৬১ লাখ ৪১ হাজার ৫৪৮ জন। গত একদিনে ১২৫ শিক্ষার্থী প্রথম ডোজ টিকা নিয়েছে। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছে ৩৩১ জন। তবে এখন পর্যন্ত কাউকে বুস্টার ডোজ দেওয়া হয়নি।


বিজ্ঞাপন


আর ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের মধ্যে এখন পর্যন্ত ৪৬ লাখ ৭২ হাজার ৪৯৭ জনকে করোনা প্রথম ডোজ দেওয়া হয়েছে। শুধুমাত্র গত ২৪ ঘণ্টায় ফাইজারের বিশেষ এ টিকার ডোজ পেয়েছে ৩ লাখ ৪২ হাজার ৩৫০ শিশু।

এদিকে দেশে এ পর্যন্ত পাঁচ লাখ ১৮ হাজার ৪৭৯ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদেরকে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে।

এমএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর