বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

করোনায় বৃদ্ধার মৃত্যু, শনাক্ত ৫৩৫

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০২২, ০৪:৫৬ পিএম

শেয়ার করুন:

করোনায় বৃদ্ধার মৃত্যু, শনাক্ত ৫৩৫

টিকা কার্যক্রম জোরদারে দেশে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে এলেও সম্প্রতি তা আবারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী ভাইরাসটি শনাক্ত হয়েছে ৫৩৫ জনের দেহে। একই সময়ে ভাইরাসটিতে প্রাণ হারিয়েছেন এক নারী।

রোববার (২ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮১টি করোনা পরীক্ষাগারে মোট তিন হাজার ৭৪৬টি নমুনা সংগ্রহ করা হয়। এরমধ্যে আগের কিছুসহ পরীক্ষা করা হয় মোট তিন হাজার ৭২৭টি নমুনা। এসব পরীক্ষায় ৫৩৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ২৬ হাজার ২১২ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা ১৪ দশমিক ৩৫ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬১ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ০৩ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ ভাগ।

অধিদফতরের তথ্যমতে, সর্বশেষ ২৪ ঘণ্টায় যার মৃত্যু হয়েছে তিনি ষাটোর্ধ্ব এক নারী। তাকে নিয়ে এখন পর্যন্ত মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৭৪৮ জন পুরুষ (৬৩ দশমিক ৮৪ ভাগ) এবং ১০ হাজার ৬২১ জন নারী (৩৬ দশমিক ১৬ ভাগ) রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৭৬ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৬৬ হাজার ১০৭ জনে।


বিজ্ঞাপন


২০১৯ এর ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরমধ্যে গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর