শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইন্টার্নশিপের অনুমতি পেল কেয়ার মেডিকেলের ৩৬ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৭ পিএম

শেয়ার করুন:

ইন্টার্নশিপের অনুমতি পেল কেয়ার মেডিকেলের ৩৬ শিক্ষার্থী
ফাইল ছবি

অবশেষে ইন্টার্নশিপের সুযোগ পেয়েছেন অনিবন্ধিত কেয়ার মেডিকেলের ৩৬ জন শিক্ষার্থী। যে কোনো বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে এসব শিক্ষার্থীকে ইন্টার্নশিপ করার অনুমতি দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মাহবুবা বিলকিস স্বাক্ষরিত এক নোটিশে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


এতে বলা হয়, উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে স্থগিতকৃত বেসরকারি কেয়ার মেডিকেল কলেজ থেকে নভেম্বর, ২০২০ এবং মে, ২০২১ ফাইনাল প্রফেশনাল পরীক্ষায় উত্তীর্ণ ৩৬ জন (২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের দুইজন ও ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ৩৪ জন) শিক্ষার্থীর ইন্টার্নশিপ অন্য কোনো বেসরকারি মেডিকেল কলেজ থেকে সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এ বিষয়ে গৃহীত কার্যক্রম সম্পর্কে মন্ত্রণালয়কে অবহিত করার জন্যও সবিনয় অনুরোধ করা হলো।’

এর আগে দীর্ঘদিন এসব শিক্ষার্থী ইন্টার্নশিপের সুযোগ দেওয়ার দাবি জানিয়ে আসছিল। এ লক্ষ্যে মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছে তারা। এ বিষয়ে শিক্ষার্থীরা গণমাধ্যমকে বলেন, বিএমডিসির অনুমতি না থাকায় গত অক্টোবরে এমবিবিএস পাস করেও ইন্টার্ন শুরু করতে পারছেন না তারা। কেয়ার মেডিকেল কলেজের ২০১৫-১৬ সেশনের মোট ৩৬ জন শিক্ষার্থী ইন্টার্ন করতে না পেরে ছয় মাসেরও বেশি সময় দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন, পাচ্ছেন না কারও স্বতঃস্ফূর্ত সহযোগিতা। এখন তাদের ‘বোবা কান্না’ ছাড়া কিছুই নেই।

শিক্ষার্থীরা আরও অভিযোগ করেন, বিএমডিসির অনুমোদন না থাকার কথা জানার পর তারা অভিভাবকদের নিয়ে কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। পরে কর্তৃপক্ষ আশ্বাস দেয়, এমবিবিএস শেষ হতে হতে তারা বিএমডিসির অনুমোদন পেয়ে যাবেন। কিন্তু এমবিবিএস শেষ হওয়ার দীর্ঘ সময় পরেও তারা অনুমোদন পায়নি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নোটিশটি দেখতে এখানে ক্লিক করুন।


বিজ্ঞাপন


শিক্ষার্থীরা জানান, এমবিবিএস শেষ হওয়ার মধ্যেই হয় অনুমোদন, আর না হয় অন্য কলেজে মাইগ্রেশনের ব্যবস্থা করে দেওয়ার পাশাপাশি কর্তৃপক্ষ এসব বিষয়ে আমাদের যথাসম্ভব সহযোগিতা করার আশ্বাস দিয়েছিল। কিন্তু সময়ের ব্যবধানে এই অবস্থা থেকে সরে এসেছে কর্তৃপক্ষ। তারা এখন শিক্ষার্থী ও অভিভাবকদের পাত্তাই দিচ্ছে না। শিক্ষার্থীরা বারবার কলেজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে যোগাযোগ করেও কোনো ধরনের সহযোগিতা পাচ্ছেন না। এতে ৩৬ জন শিক্ষার্থীর মনে গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা তৈরি হয়েছে। অনিশ্চয়তায় পড়েছেন বিএমডিসি অনুমোদিত চিকিৎসক হওয়া নিয়ে।

সবশেষ দীর্ঘ আন্দোলনের পর অনিবন্ধিত কেয়ার মেডিকেলের এই ৩৬ জন শিক্ষার্থী ইন্টার্নশিপ করার অনুমতি পেলেন।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর