বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

বুস্টার ডোজের আওতায় প্রায় সাড়ে ৪ কোটি মানুষ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২, ১২:০৬ পিএম

শেয়ার করুন:

বুস্টার ডোজের আওতায় প্রায় সাড়ে ৪ কোটি মানুষ
ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে চলামান টিকা কর্মসূচির আওতায় এখন পর্যন্ত মোট ৪ কোটি ৪৭ লাখ ৮০ হাজার ২০ জন টিকার বুস্টার ডোজ গ্রহণ করেছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় বুস্টার ডোজ পেয়েছেন ৭৮ হাজার ৯৫৫ জন।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন স্বাক্ষরিত করোনার টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এ তথ্য জানা যায়।


বিজ্ঞাপন


এতে বলা হয়, বৃহস্পতিবার সারাদেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ৪৩ হাজার ৭৭৫ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ২৬ হাজার ১৪৩ জনকে এবং বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৭৮ হাজার ৯৫৫ জনকে।

করোনা সংক্রমণ ঠেকাতে টিকা কার্যক্রমের শুরুর পর এখন পর্যন্ত টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন ১৩ কোটি ১০ লাখ ৭২ হাজার ৫৩৬ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ১২ কোটি ১৫ লাখ ৩৭ হাজার ৭১৩ জন মানুষ। এ সময়ে টিকার বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন ৪ কোটি ৪৭ লাখ ৮০ হাজার ২০ জন।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

এছাড়া ২০২১ সালের ১ নভেম্বর থেকে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। অধিদফতর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত ১ কোটি ৭৩ লাখ ৬১ হাজার ৫৪০ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে ১ কোটি ৬১ লাখ ২৬ হাজার ৭৭১ জন। গত এক দিনে ১০৫ শিক্ষার্থী প্রথম ডোজ টিকা নিয়েছে। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছে ৪২০ জন। তবে এখন পর্যন্ত কাউকে বুস্টার ডোজ দেওয়া হয়নি।


বিজ্ঞাপন


আর ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের মধ্যে এখন পর্যন্ত ১০ লাখ ৫৯ হাজার ৭৯২ জনকে করোনা প্রথম ডোজ দেওয়া হয়েছে। শুধুমাত্র গত ২৪ ঘণ্টায় ফাইজারের বিশেষ এ টিকার ডোজ পেয়েছে ৩৭ হাজার ৬০ শিশু।

এদিকে দেশে এ পর্যন্ত তিন লাখ ৭৫ হাজার ৬৩৯ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদেরকে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে।

এমএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর