বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

পেটের আলসারের কারণ যে ৫ খাবার

হেলথ ডেস্ক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২, ০১:৩১ এএম

শেয়ার করুন:

পেটের আলসারের কারণ যে ৫ খাবার

আলসার একটি গুরুতর অসুখ। এই রোগে আক্রান্ত হলে অনেক গুরুতর সমস্যা দেখা দিতে পারে। তবে দেখা গিয়েছে যে অনেকেই এই অসুখ নিয়ে উদাসীন। এমনকী এমন কিছু খাবার খাচ্ছেন যা আলসারের কারণ হতে পারে । তাই সতর্ক হয়ে যেতে হবে।

পেটের আলসারকে একবারেই ছোট করে দেখা উচিত নয়। এই অসুখের অপর নাম হল পেপটিক আলসার । পেটে আলসার হলে শরীরে অনেক গুরুতর সমস্যা তৈরি হয়ে যেতে পারে। এই পরিস্থিতিতে শরীর সুস্থ রাখাটাই হল মূল চ্যালেঞ্জ। তাই প্রতিটি মানুষকে নিজের শরীরের দিকে নজর দিতে হবে। এছাড়াও জেনে নিতে হবে পেটের আলসেরর লক্ষণ।


বিজ্ঞাপন


পেটের আলসারের ক্ষেত্রে খাবারের দিকে নজর দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে সতর্ক হয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। আলসারের কারণ হতে পারে কিছু খাবার। তাই আলসার হোক বা না হোক এই ধরনের খাবার কম খেতে হবে।

​১. মদ আলসারের জন্য খারাপ 

একটা বিষয় মাথায় রাখা খুবই জরুরি যে মদ খাওয়া এমনিতে ভালো নয়। এই পানীয় শরীরের জন্য খারাপ। মদ আলসারের জন্যও ভালো নয়। এক্ষেত্রে মদ খেলে পেটে আলসার হয়। এমনকী শরীর খারাপ হতে শুরু করে দেয়। এছাড়া যাদের ইতিমধ্যেই আলসার রয়েছে, তারাও এই খাবার ছুয়ে দেখবেন না। মদ, বিয়ার বা যে কোনও অ্যালকোহোলিক বেভারেজের কথা বলা হচ্ছে।

​২. চা, কফি খেলেও আলসার হতে পারে


বিজ্ঞাপন


চা, কফি এমনিতে তেমন ক্ষতি করে না। তবে এই পানীয় বেশি খেলে সর্বনাশ হতে পারে। মাথায় রাখতে হবে যে চা, কফি বেশি খেলে শরীরে বেশি পরিমাণে ক্যাফিন যায়। আর সেই ক্যাফিন কিন্তু খারাপ পেটের জন্য। তাই চা কফি অবশ্যই কম খেতে বলা হয়। দিন ২ থেকে ৩ কাপের বেশি নয়।

ulcer৩. লেবু জাতীয় ফল আলসারের কারণ হতে পারে

অনেকের পেটে অ্যাসিডিটির সমস্যা থাকে। এবার বেশি অ্যাসিড তৈরি হলে পেটে আলসার হয়। এই পরিস্থিতিতে লেবু বেশি খাওয়া যাবে না। কারণ লেবু বেশি খেলে পেটে হতে পারে আলসারের সমস্যা। এই ফলে রয়েছে সাইট্রিক অ্যাসিড যা সমস্যা তৈরি করে। তাই এই খাবার খাওয়ার সময় সতর্ক হয়ে যান।

​৪. ফ্য়াট যুক্ত খাবার ভালো নয় আলসারে

ফ্য়াট জাতীয় খাবার কিন্তু অনেক সময়ই সমস্যা তৈরি করে দিতে পারে। এক্ষেত্রে বনস্পতি থেকে শুরু করে পাম তেল সহ বিভিন্ন ফ্যাট থেকে সমস্যা হয়। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে বলা হয়। এছাড়া বাইরের খাবার খেলেও অনেকটাই সমস্যা তৈরি হয়ে যেতে পারে। তাই সতর্ক হয়ে যান।

​৫. মশলা বেশি খাওয়া যাবে না আলসার থেকে বাঁচতে 

আমাদের দেশে মশলা খাওয়া হয় বেশি। এবার বেশিরভাগ মশলাই স্বাস্থ্য গুণে ভরপুর। তবে মাথায় রাখতে হবে যে মশলা বেশি খেলে আদতে সমস্যা তৈরি হয়ে যায়। তাই সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে মশলা কম পরিমাণে খাওয়ার চেষ্টা করুন। তবেই ভালো থাকবেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর