শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

একদিনে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ৩৮৯ জন, মৃত্যু নেই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৮ পিএম

শেয়ার করুন:

একদিনে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ৩৮৯ জন, মৃত্যু নেই
ফাইল ছবি

দেশজুড়ে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায়ও দেশের ৩৮৯ জন মশাবাহিত এই রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট এক হাজার ২৫১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে চিকিৎসাধীন। তবে এই সময়ে ডেঙ্গুতে নতুন প্রাণহানি ঘটেনি।

বুধবার (১৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


এতে বলা হয়, মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে বুধবার একই সময়ের মধ্যে সারাদেশে নতুন করে আরও ৩৮৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে ২৬৪ জন ঢাকায় এবং ১২৫ জন ঢাকার বাইরে চিকিৎসা নিচ্ছেন।

বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট এক হাজার ২৫১ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৪৭টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৯২৯ জন। এছাড়া বাকি ৩২২ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, চলতি বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট নয় হাজার ৮৩৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন আট হাজার ৫৪৭ জন। এছাড়া চলতি বছর এডিস মশাবাহিত এই রোগে এখন পর্যন্ত ৩৯ জনের মৃত্যু হয়েছে।

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।


বিজ্ঞাপন


২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর