শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বুক কাটা ছাড়াই ভালভ প্রতিস্থাপন: ভালো আছেন সেই রোগী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ০৯:৩৬ পিএম

শেয়ার করুন:

বুক কাটা ছাড়াই ভালভ প্রতিস্থাপন: ভালো আছেন সেই রোগী

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বুক কাটা ছাড়াই ভালভ প্রতিস্থাপন হওয়া সেই রোগী ভালো আছেন।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) তাকে দেখতে যান উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। এ সময় উপাচার্য ৮০ বছর বয়সী ওই রোগীর সঙ্গে কথা বলেন এবং শারীরিক অবস্থার খোঁজ-খবর নেন।


বিজ্ঞাপন


এর আগে গতকাল মঙ্গলবার (১৬ আগস্ট) প্রথমবারের মতো কাটা-ছেড়া ছাড়াই বিএসএমএমইউতে অ্যাওরটিক ভালভ (TAVI) প্রতিস্থাপন করা হয়। এতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান।

আরও পড়ুন: ক্যাডারভুক্ত হলেন ১৯৮৯ চিকিৎসক

এ বিষয়ে অধ্যাপক মোস্তফা জামান গণমাধ্যমকে বলেন, ‘অপারেশন মানেই ছুরি-কাঁচি ব্যবহার। তবে আজ (মঙ্গলবার) ছুরি কাঁচি ছাড়া বা বুক না কেটেই ৮০ বছরের এক বৃদ্ধের হার্টের অ্যাওরটিক ভালভে সফলভাবে ভালভ প্রতিস্থাপন করে রোগীর জীবন বাঁচাতে সক্ষম হয়েছি। আমাদের দেশে অনেকের এ চিকিৎসা নেওয়ার সক্ষমতা নেই। যারা ধনী তাদের অনেকেই দেশের বাইরে গিয়ে এ চিকিৎসা নিয়ে আসেন।’

ওই সময় তিনি ব্যয়বহুল এই চিকিৎসা জনগণের নাগালের মধ্যে আনতে সরকারের সহায়তা প্রত্যাশা করেন।


বিজ্ঞাপন


উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হৃদরোগ বিভাগের ইন্টারভেনশনাল হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের নেতৃত্বে একদল চিকিৎসক ৮০ বছরের ওই বৃদ্ধের বুক না কেটে, অজ্ঞান না করে সফলভাবে অ্যাওরটিক ভালভটি প্রতিস্থাপন সম্পন্ন করেন। ওই রোগী বর্তমানে হাসপাতালের করোনারি ইউনিটে (সিসিইউ) ভর্তি আছেন। ইন্টারভেনশনাল কার্ডিওলজির ধারাবাহিক সফলতাকে এই চিকিৎসার নতুন এক মাইলফলক হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর