শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মৃত্যুহীন দিনে শনাক্ত আরও ২১২

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ০৪:৫৭ পিএম

শেয়ার করুন:

মৃত্যুহীন দিনে শনাক্ত আরও ২১২
করোনা পরীক্ষা করতে আসা কয়েকজন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলছেন | ফাইল ছবি

দেশজুড়ে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনো মৃত্যু হয়নি। ফলে ভাইরাসটিতে মৃতের সংখ্যা ২৯ হাজার ৩১৪ জনে স্থির রয়েছে। একই সময়ের মাঝে নতুন করে আরও ২১২ জনের দেহে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে।

বুধবার (১৬ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট চার হাজার ৬৫৯টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে আগের কিছুসহ মোট চার হাজার ৬৬৬টি নমুনা পরীক্ষা করা হয়। এসব পরীক্ষায় ২১২ জনের দেহে করোনা শনাক্ত হয়। ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ নয় হাজার ৪৩৪ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা ৪ দশমিক ৫৪ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৮ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৭ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ ভাগ।

অধিদফতরের তথ্যমতে, দেশে এখন পর্যন্ত করোনায় মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৭১১ জন পুরুষ (৬৩ দশমিক ৮৩ ভাগ) ও ১০ হাজার ৬০৩ জন নারী (৩৬ দশমিক ১৭ ভাগ) রয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৫৩৯ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৫০৪ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এর মধ্যে গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।


বিজ্ঞাপন


এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর