শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

করোনায় আরও দুই মৃত্যু, শনাক্তের হার কমে ৫.১৪

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ আগস্ট ২০২২, ০৫:৩২ পিএম

শেয়ার করুন:

করোনায় আরও দুই মৃত্যু, শনাক্তের হার কমে ৫.১৪

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩০০ জনে। একই সময়ে নতুন করে আরও ২৭৮ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার কমেছে। আগের দিন ৬ দশমিক ৫৩ ভাগ মানুষের করোনা শনাক্তে হলেও গত ২৪ ঘণ্টায় তা কমে ৫ দশমিক ১৪ শতাংশে এসেছে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট পাঁচ হাজার ৪০৯টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পাঁচ হাজার ৪০৪টি নমুনা পরীক্ষা করা হয়। এসব পরীক্ষায় ২৭৮ জনের করোনা ধরা পড়ে। তাদের নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ছয় হাজার ৬৪৬ জনে।

গত ২৪ ঘণ্টায় যেসব পরীক্ষা করা হয়েছে তাতে শনাক্তের হার ৫ দশমিক ১৪ ভাগ। আর নমুনা পরীক্ষা বিবেচনায় মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭২ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৯৭ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ ভাগ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে যে দুজন মারা গেছেন তাদের একজন পুরুষ ও একজন নারী। এ নিয়ে এখন পর্যন্ত মোট মৃতের ১৮ হাজার ৭০৩ জন পুরুষ (৬৩ দশমিক ৮৩ ভাগ) এবং ১০ হাজার ৫৯৭ জন নারী (৩৬ দশমিক ১৭ ভাগ)।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৭৪১ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৪৫ হাজার ৮২৯ জনে।


বিজ্ঞাপন


২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। সেখানে তাণ্ডব চালানোর পর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে।

পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেওয়া ভাইরাসটি বাংলাদেশে প্রথম শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। সেদিন তিনজনের দেহে করোনা শনাক্তের কথা জানানো হয়েছিল আইইডিসিআরের পক্ষ থেকে।

এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম কারও মৃত্যু হয়।

গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান প্রাণঘাতী ভাইরাসটিতে সংক্রমিত হয়ে।

এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর