শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কলেরা টিকার দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম চলছে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ০১:৪৫ পিএম

শেয়ার করুন:

কলেরা টিকার দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম চলছে
ছবি: ঢাকা মেইল

কলেরা প্রতিরোধে চলমান টিকা কর্মসূচির দ্বিতীয় ধাপ শুরু হয়েছে আজ। রাজধানী ঢাকার পাঁচটি স্থানের মোট ৭০০টি কেন্দ্রে টিকাদান কার্যক্রম পরিচালিত হচ্ছে। টিকার দ্বিতীয় ডোজ নিতে মানুষের ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেলেও কেন্দ্র ও বুথের সংখ্যা অধিক হওয়ায় তেমন ভিড় বা লম্বা লাইন দেখা যায়নি।

বুধবার (৩ আগস্ট) রাজধানীর একাধিক কলেরা টিকা কেন্দ্র ঘুরে এসব চিত্র দেখা গেছে। 


বিজ্ঞাপন


রাজধানীর মিরপুর-১ এর টোলারবাগে কলেরা টিকাদানের জন্য অস্থায়ী কেন্দ্র স্থাপন করা হয়েছে। সকাল ৮টা থেকে কেন্দ্রটিতে টিকা প্রত্যাশীদের উপস্থিতি দেখা যায়। শিশু থেকে শুরু করে বয়স্ক নারী-পুরুষ লাইন দিয়ে টিকা গ্রহণ করছেন। সকালে টিকা প্রত্যাশীদের চাপ কিছুটা বেশি থাকলেও বেলা বাড়ার সাথে সাথে তা কিছুটা কমে আসে। টিকা কর্মীদের দাবি সকাল ৯টা থেকে অফিস টাইম থাকায় কর্মজীবিদের বেশিরভাগ সকাল সকাল টিকা গ্রহণ করেছেন। তাই সকালে চাপ কিছুটা বেশি ছিল। তবে একাধিক বুথ ও মুখে খাওয়ার টিকা হওয়ায় কাউকে লম্বা সময় অপেক্ষা করতে হয়নি।

তবে কেন্দ্রটিতে নতুন করে টিকা প্রত্যাশীদেরও আসতে দেখা যায়। তবে এটি টিকার দ্বিতীয় ডোজের ক্যাম্পেইন উল্লেখ করে তাদের টিকা দেওয়া হয়নি। শুধুমাত্র টিকা কার্ডধারীদেরই টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন টিকা কর্মসূচিতে দায়িত্বরত স্বেচ্ছাসেবকরা।

tika

এ কেন্দ্রে টিকা নিয়েছেন অনিক রায় নামে এক চাকরিজীবী। টিকা নেওয়ার অভিজ্ঞতা তুলে ধরে তিনি ঢাকা মেইলকে বলেন, ‘গতমাসে কলেরা টিকার প্রথম ডোজ নিয়েছিলাম। এবার দ্বিতীয় ডোজ নিয়ে নিয়েছি। সকালে অফিস থাকায় একদম কেন্দ্র চালুর শুরুতেই টিকা নিয়েছি। সকালে টিকা প্রত্যাশীর সংখ্যা বেশি থাকলেও কোনো রকম ভোগান্তির স্বীকার হতে হয়নি। তবে টিকা কার্ড না থাকায় লাইনে দাঁড়ানো অনেকেই টিকা পানানি। তারা প্রথম ডোজ নিতে এসেছিলেন। এখন শুধু টিকাকার্ডধারীদের দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে।’


বিজ্ঞাপন


একই চিত্র দেখা গেছে মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটিতে অবস্থিত টিকা কেন্দ্রে। টিকা গ্রহীতা বিভিন্ন বয়সী মানুষ সকাল থেকে টিকাকার্ড নিয়ে টিকা নিতে এসেছেন। একাধিক বুথের মাধ্যমে তাদের সু-শৃঙ্খলভাবে কলেরা টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। 

স্বাস্থ্য অধিদফতরের তত্ত্বাবধানে রাজধানীর পাঁচটি এলাকায় এই কার্যক্রম পরিচালনা করছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। প্রায় সাড়ে ২৩ লাখ মানুষকে এই টিকা দেওয়ার প্রস্তুতি সম্পন্ন করেছে তারা। বুধবার (৩ আগস্ট) থেকে ১০ আগস্ট পর্যন্ত সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বিতীয়-ডোজ কলেরা টিকাদান কর্মসূচি পালিত হবে। তবে মাঝে শুক্রবার (৫ আগস্ট) ও মঙ্গলবার (৯ আগস্ট) পবিত্র আশুরা উপলক্ষে এ টিকাদান কার্যক্রম বন্ধ থাকবে।

tika

এই কর্মসূচির আওতায় ঢাকার যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুরের প্রথম-ডোজ কলেরা টিকা গ্রহণকারী ২৩ লাখ ৬৫ হাজার ৫৮৫ জন অধিবাসীকে দ্বিতীয় ডোজ কলেরা টিকা দেওয়া হবে। যারা ২৬ জুন থেকে ২ জুলাই ২০২২-এর মাঝে প্রথম-ডোজ কলেরা টিকা গ্রহণ করেছেন তারা নিজ নিজ টিকাদান কেন্দ্রে টিকাকার্ড দেখিয়ে দ্বিতীয়-ডোজ কলেরা টিকা নিতে পারবেন বলে জানিয়েছে আইসিডিডিআর’বি। 

প্রায় ৭০০টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। কোভিড-১৯ সংক্রান্ত সতর্কতা অবলম্বন করে এসব এলাকার অধিবাসীকে কলেরার টিকা গ্রহণ করে এ রোগ প্রতিরোধ করা এবং টিকাদান কার্যক্রমকে সহায়তা করতে অনুরোধ জানিয়েছে আইসিডিডিআরবি।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদফতরের তত্ত্বাবধানে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সার্বিক সহায়তায় আইসিডিডিআর’বি কলেরার টিকাদান কর্মসূচি পরিচালনা করছে। জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, আন্তর্জাতিক রেডক্রস ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও এমএসএফ এই কর্মসূচিতে সহায়তা করছে। এতে আর্থিক সহায়তা দিচ্ছে দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স ও গ্যাভি। 

এমএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর