সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

কিভাবে হবে শিশুদের টিকার নিবন্ধন?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ০৩:০০ এএম

শেয়ার করুন:

কিভাবে হবে শিশুদের টিকার নিবন্ধন?

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদেরও টিকার আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যেই টিকার রেজিস্ট্রেশন শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার খুরশিদ আলম। তবে কোন পদ্ধতিতে তা করা হবে তা নিয়ে জনমনে প্রশ্ন রয়েছে।

এ বিষয়ে সোমবার (১ আগস্ট) রাতে ঢাকা মেইলের সাথে কথা বলেছেন স্বাস্থ্য অধিদফতরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল ইসলাম।


বিজ্ঞাপন


তিনি জানান, করোনা প্রতিরোধে শিশুদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের নিবন্ধন অন্য সকলের মতোই হবে। শিক্ষার্থীরা যেভাবে নিবন্ধন করেছেন। এটিও তেমন হবে। সুরক্ষা অ্যাপের মাধ্যমেই তাদের নিবন্ধন করা যাবে। অভিভাবক ও শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ তাদের ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করে তা করতে পারবেন।

টিকার টার্গেটের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমারা তো সকল শিশুদেরই টিকার আওতায় আনার টার্গেট নিয়েছি। সবাই টিকা পাবে। এক্ষেত্রে প্রাইমারি, সেকেন্ডারি বলে কিছু নেই। সকল শিশুকেই টিকা দেওয়া হবে। এ সময় শিশুদের জন্য বিশেষভাবে তৈরি টিকার ১৫ ডোজ প্রাপ্তির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ‘এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। এখন ১৫ লাখ টিকা এসেছে, ভবিষ্যতে আরও আসবে।’

নিবন্ধনের অগ্রগতির তথ্য জানতে চাইলে তিনি বলেন, ‘স্বাস্থ্য অধিদফতরের এমআইএস বিভাগের অধিনস্ত। তারা এই বিষয়ে বলতে পারবেন।’

এর আগে সকালে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এক অনুষ্ঠানে অংশ নিয়ে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলম জানান, টিকা আসলে শিশুদের টিকা কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়া হবে। ইতোমধ্যেই টিকার জন্য রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে। স্কুল থেকে নিবন্ধন করে টিকার পরিমাণ জানালে স্কুলে গিয়ে টিকা দেওয়া হবে।


বিজ্ঞাপন


তিনি বলেন, ‘শিশুদের টিকাদানের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বিস্তারিত জানাবেন। আমি এটুকু বলতে পারি যে আমাদের কাছে এ মুহূর্তে যে পরিমাণ শিশুদের টিকা রয়েছে, তাতে দেশের সব শিশুদের টিকা দেওয়া সম্ভব নয়। কাজেই আমরা ঢাকা শহরের একটি কেন্দ্রে প্রাথমিকভাবে টিকা দেওয়া শুরু করব।’

যে প্রক্রিয়ায় টিকা নিবন্ধন করা যাবে

ওয়েবসাইটের ‘নিবন্ধন (জন্ম সনদ)’ মেনু বা surokkha.gov.bd/birth-reg-enroll ঠিকানায় নিবন্ধন সম্পন্ন করতে হবে। এই ঠিকানায় প্রবেশ করে জন্ম সনদ নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা কোড নির্দিষ্ট স্থানে পূরণ করে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে।

পরবর্তী ফরমে ইংরেজিতে নাম এবং মোবাইল নাম্বার দিতে হবে। এরপর বর্তমান ঠিকানা দিয়ে টিকা গ্রহণের কেন্দ্র নির্বাচন করতে হবে।

এক্ষেত্রে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ঠিকানা হিসেবে ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন’ ও টিকা গ্রহণের কেন্দ্র হিসেবে ‘ঢাকা স্কুল কেন্দ্র (উত্তর)’ নির্বাচন করবে।

একইভাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ক্ষেত্রে ঠিকানা ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন’ ও কেন্দ্র ‘ঢাকা স্কুল কেন্দ্র (দক্ষিণ)’ দিতে হবে।

এমএইচ/আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর