বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

নতুন ঢেউয়ে মৃতদের ৭০ শতাংশই টিকা নেননি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ০২:৪৬ পিএম

শেয়ার করুন:

নতুন ঢেউয়ে মৃতদের ৭০ শতাংশই টিকা নেননি

করোনাভাইরাসের চলমান ঢেউয়ে মৃতদের শতকরা ৭০ শতাংশই টিকা নেননি বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

রোববার (২৪ জুলাই) রাজধানীর একটি হোটেলে বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে অরনেটে লিভার ফাউন্ডেশন আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনা বাংলাদেশে প্রথম শনাক্ত হয় ২০২০ সালের মার্চে। এরপর আস্তে আস্তে বাড়তে থাকে ভাইরাসটিতে সংক্রমিত ও মৃতের সংখ্যা। অদৃশ্য ভাইরাসটি প্রাণ কাড়তে থাকে শত শত মানুষের।

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো ভাইরাসটি রোধ টিকা আবিষ্কার হওয়ার পর ২০২১ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ প্রথম টিকাদান কার্যক্রম শুরু হয়।

এরপর টিকা দেওয়া ও লকডাউনসহ সরকারের নেওয়া নানামুখী কার্যক্রমের ফলে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসে। বেশ কিছু দিন নিম্নমুখী থাকার গত জুন থেকে দেশে করোনা আবারও ঊর্ধ্বমুখী হতে শুরু করে। দৈনিক মৃত্যুর সংখ্যাও বেড়ে যায়।

করোনা রোধে সরকার টিকাদান কার্যক্রম জোরদার করলেও অনেকে টিকা নিতে অনীহা প্রকাশ করছেন। যার ফলে নতুন ঢেউয়ে টিকা না নেওয়া মানুষদের আক্রান্ত হয়ে বেশি মৃত্যু হচ্ছে।


বিজ্ঞাপন


স্বাস্থ্যের মহাপরিচালক বলেন, ‘করোনা মহামারি দেখা দেওয়ার পর অনেক গবেষণা করে টিকা আবিষ্কার করা হয়েছে। নিশ্চয়ই এটাতে উপকার আছে। সম্পূর্ণ প্রতিরোধ ব্যবস্থা না হলেও অনেকটা সুরক্ষা দিচ্ছে। এবারে যারা আক্রান্ত হচ্ছেন তাদের বেশিরভাগকেই হাসপাতালে ভর্তি হতে হচ্ছে না।’

ভ্যাকসিন নেওয়ার পরও মারা যাবে না এমন কথা কখনো বলা হয়নি উল্লেখ করে খুরশীদ আলম বলেন, মৃত্যুরোধ করতে না পারলেও টিকা কিছুটা হলেও সুরক্ষা দেবে।

মডার্নার টিকার দ্বিতীয় ডোজ কবে পাওয়া যাবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিষয়টি সম্পর্কে আমার জানা নেই। তবে ভ্যাকসিন অবশ্যই পাবে। ব্যবস্থা করে দেওয়া হবে।’

এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর