শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

এডিসের লার্ভা: একজনকে ৩ মাসের জেলসহ ভবন সিলগালা 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ জুলাই ২০২২, ০৭:৫৮ পিএম

শেয়ার করুন:

এডিসের লার্ভা: একজনকে ৩ মাসের জেলসহ ভবন সিলগালা 

এডিস মশার লার্ভা পাওয়ায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন ১ নম্বর ওয়ার্ডের খিলগাঁও এলাকার একটি বাড়ির তত্ত্বাবধায়ককে ৩ মাসের জেল এবং আরেকটি বাড়ি সিলগালা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও বাড়ির আঙ্গিনা ও অভ্যন্তরে প্রচুর পরিমাণে এডিস মশার লার্ভা একটি ভবন মালিককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সোয়ে মেন জো এর তত্ত্বাবধানে করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তায়েব-উর-রহমান আশিক আজ শনিবার (২৩ জুলাই) খিলগাঁও এলাকায় এই অভিযান পরিচালনা করেন। 


বিজ্ঞাপন


অঞ্চল-২ এ অভিযানকালে আদালত মোট ৩৮টি ভবন পরিদর্শন করেন। পরিদর্শনকালে ৫০০/সি ও ৫০০/৪/সি হোল্ডিংস্থিত ২টি ভবনে এডিস মশার প্রচুর লার্ভা পাওয়া যায়। এ সময় আদালত ২ ভবন মালিককে ৩০ হাজার টাকা করে অর্থদণ্ড আরোপ এবং অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। পরবর্তীতে ৫০০/সি ভবনটির মালিক আরোপিত অর্থদণ্ড প্রদান করলেও ৫০০/৪/সি ভবনটির মালিক তা প্রদানে অপারগতা প্রকাশ করেন এবং আদালত পরিচালনাস্থলে উপস্থিত হতে ব্যর্থ হন। এ সময় ভবন মালিকের ভাগ্নে ও ভবনটির তত্ত্বাবধায়ক জৈনক সুলতানকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। 

এছাড়াও অভিযানকালে ভ্রাম্যমাণ আদালতের কাছে ৭০/সি হোল্ডিংস্থিত পার্শ্ববর্তী রোডে ‘বাতায়ন’ নামক একটি ডেভেলপার কোম্পানি কর্তৃক নির্মাণাধীন ভবনে প্রচুর লার্ভা থাকার খবর আসে। পরে আদালত সেখানে গিয়ে জানতে পারেন যে, ভবনটির কার্যক্রম ও তদারকির সাথে সম্পৃক্ত লোকজন ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে কয়েক মিনিট আগে তড়িঘড়ি করে ভবনটির মূল ফটকে তালা লাগিয়ে চলে যান। এ সময় আদালত ভবনটি সিলগালা করে দেন। 

অভিযান প্রসঙ্গে অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সোয়ে মেন জো বলেন, ‘জেল জরিমানা করে মানুষকে এডিস মশার প্রকোপ হতে রক্ষা করা যাবে না। আমরা কাউকে জেল জরিমানা করতেও চাই না। কিন্তু কোনও মানুষ যখন ডেঙ্গু রোগের বিস্তার ঘটার সহায়ক ও ঝুঁকিপূর্ণ পরিবেশ সৃষ্টি করে, তখন আমরা বাধ্য হয়ে তাদেরকে দণ্ড আরোপ করি।’

ডেঙ্গু নিয়ন্ত্রণে নগরবাসীর সচেতনতা একান্ত জরুরি উল্লেখ করে তিনি আরও বলেন, ‘আমরা নগরবাসীকে নিজ বাড়ির অভ্যন্তরে, আঙ্গিনায় এবং আশপাশে যাতে স্বচ্ছ পানির আধার সৃষ্টি না হয়, সে বিষয়ে সচেতন হতে এবং সজাগ থাকতে অনুরোধ করছি। প্রয়োজনে প্রতিদিনকার জমা হওয়া স্বচ্ছ পানি ফেলে দিন এবং ডেঙ্গু রোগ থেকে নিজেও মুক্ত থাকুন, আশপাশের প্রতিবেশীদেরকেও ডেঙ্গু রোগ হতে মুক্ত রাখুন।’


বিজ্ঞাপন


পরবর্তীতে অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সোয়ে মেন জো রাজারবাগ পুলিশ লাইনে যান এবং সেখানে ডেঙ্গু রোগের প্রকোপ রোধে পুলিশ সদস্যদেরকে কাছে লিফলেট বিতরণ করেন এবং তাদেরকে আরও বেশি সচেতন হওয়ার আহবান জানান। এ সময় সেখানে পুলিশের অনেক সদস্য জড়ো হয়ে এ বিষয়ে সচেতন হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। 

এছাড়াও আজ দক্ষিণ সিটির অন্যান্য আঞ্চলেও ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। 

সবমিলিয়ে আজ মোট ৮৩টি বাসাবাড়ি, নির্মাণাধীন ভবনে অভিযান পরিচালনা করা হয়।অভিযানে ৬টি বাসাবাড়ি ও ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ৬ মামলায় ৪৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।       

অভিযানকালে অন্যান্যের মধ্যে ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মাহবুবুল আলম, ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. এনামুল হক, অঞ্চল-২ এর সহকারী স্বাস্থ্য কর্মকর্তা আবু সাদাত মোহাম্মদ সালেহ প্রমুখ উপস্থিত ছিলেন।  
               
ডিএইচডি/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর