শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ক্যান্সারের ৬০ ভাগ রোগী মারা যায় বিনা চিকিৎসায়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ জুলাই ২০২২, ০৪:২৩ পিএম

শেয়ার করুন:

ক্যান্সারের ৬০ ভাগ রোগী মারা যায় বিনা চিকিৎসায়

দেশে বছরে মোট ক্যান্সার আক্রান্তের ৭০ শতাংশ মৃত্যুবরণ করেন। আবার মৃতদের শতকরা ৬০ শতাংশ বিনা চিকিৎসায় মারা যায় বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রো-ভিসি অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ।

শনিবার (২ জুলাই) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে ‘স্তন ক্যান্সার সচেতনতায় চাই সামাজিক আন্দোলন’ শীর্ষক  আলোচনায় সভায় তিনি এ তথ্য জানান।


বিজ্ঞাপন


বিএসএমএমইউ প্রো-ভিসি বলেন, ‘প্রতি বছর ২২ হাজার মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হয়। তাদের মধ্যে শতকরা ৭০ শতাংশ রোগী মৃত্যুবরণ করেন। তবে দুঃখজনক বিষয় হলো তাদের ৬০ শতাংশ রোগী মারা যায় বিনা চিকিৎসায়।’

ক্যান্সার চিকিৎসার উন্নয়নের চিত্র তুলে ধরে তিনি বলেন, ‘ক্যান্সার চিকিৎসায় এখন আর কাউকে দেশের বাইরে যেতে হবে না। সরকারিভাবে পাইলট প্রোগ্রামের মাধ্যমে ২০০৯ সাল থেকে কাজ করে যাচ্ছেন চিকিৎসকরা। বিদেশ থেকে আমরা কোনো অংশে কম না। বিশেষ করে ব্রেস্ট ক্যান্সার চিকিৎসায় আমরা অনেক এগিয়েছি। এ ক্যান্সার চিকিৎসায় এ পর্যন্ত ৯২ জন মহিলা চিকিৎসককে সার্জারি বিশেষজ্ঞ হিসেবে তৈরি করা হয়েছে।’

জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের ফ্যাকাল্টি ডা. হালিদা হানুম আক্তার বলেন, ‘স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে কার্যক্রম শুরু করা দরকার।’

অন্যান্য আলোচকরা বলেন, শুরুতে স্তন ক্যান্সার শনাক্ত করা গেলে তা প্রতিরোধ করা সম্ভব। তাই নিয়মিত মা-বোনদের স্ক্রিনিং করা প্রয়োজন। এ ব্যাপারে প্রশিক্ষিত জনবল তৈরির জন্য সংশ্লিষ্টদের এগিয়ে আসাতে হবে। পুরুষের তুলনায় মহিলারা বেশি ক্যান্সার ঝুঁকিতে রয়েছেন। তাই মহিলাদের অধিক সতর্ক হতে হবে। 


বিজ্ঞাপন


অনুষ্ঠানে ক্যান্সার নিয়ে আতঙ্কিত না হয়ে, ক্যান্সার প্রতিরোধে সচেতনতা জরুরি বলে মত প্রকাশ করেন তারা। 

এ সময় বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারাও স্তন ক্যান্সার প্রতিরোধে তাদের পরামর্শ তুলে ধরেন এবং প্রতি বছর ১০ অক্টোবর ‘স্তন ক্যান্সার দিবস’ হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান।

বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সভাপতিত্বে প্যানেল আলোচক হিসেবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সাবেক অতিরিক্ত সচিব আব্দুল হাকিম মজুমদার, ঢাকা রিপোটার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিবসহ প্রমুখ। 

এমএইচ/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর