শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

দিনে করোনা শনাক্ত দুই হাজার ছাড়াল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ জুন ২০২২, ০৬:০০ পিএম

শেয়ার করুন:

দিনে করোনা শনাক্ত দুই হাজার ছাড়াল
ফাইল ছবি

দেশে মহামারি করোনাভাইরাসের ঊর্ধ্বগতি অব্যাহত আছে। দিনে শনাক্তের সংখ্যা আবার দুই হাজার ছাড়িয়েছে। প্রায় চার মাস পর শনাক্তের সংখ্যা দুই হাজার ছাড়াল। 

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ১০১ জনের। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১৫ দশমিক ২ শতাংশ। আর এই সময়ে করোনায় মারা গেছেন দুইজন। দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ১৪২ জনে। আর মোট শনাক্ত ১৯ লাখ ৬৭ হাজার ২৭৪ জন।


বিজ্ঞাপন


সোমবার (২৭ মে) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯২০টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৮২০টি নমুনা। মারা যাওয়া দুজনই ঢাকার বাসিন্দা। এর মধ্যে একজন নারী, একজন পুরুষ। গত এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১৭৯ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ছয় হাজার ৮৬৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত জানুয়ারিতে এক দিনে করোনা আক্রান্তের সর্বোচ্চ হার ছিল ৩৩ শতাংশ। সেদিন শনাক্ত হয়েছিল ১৫ হাজার ৪৪০ জন। এরপর ফেব্রুয়ারিতে শনাক্তের হার ধীরে ধীরে কমতে শুরু করে। জুন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত বজায় থাকে এর ধারাবাহিকতা। এরপর আবারও বাড়তে থাকে শনাক্তের হার।


বিজ্ঞাপন


গত ৬ জুন পর্যন্ত শনাক্তের হার ১ শতাংশের নিচে থাকলেও ৭ জুন থেকে তা এক শতাংশ ছাড়িয়ে যায়। আড়াই মাস পর ১২ জুন এক দিনে শতাধিক শনাক্ত হয়। এরপর প্রতিদিনই শনাক্তের সংখ্যা বেড়েছে হু হু করে।

নতুন করে সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্বারোপ করেছে সরকার। স্বাস্থ্যসহ বিভিন্ন মন্ত্রণালয় স্ব স্ব বিভাগে কর্মরতদেরসহ দেশের সবাইকে মাস্কপরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছে। সরকারের কোভিডবিষয়ক পরামর্শক কমিটি কঠোর স্বাস্থ্যবিধি মানাসহ ছয় দফা পরামর্শ দিয়েছে। করোনার ঊর্ধ্বগতি নিয়ে ইতোমধ্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও সবাইকে সতর্ক করেছেন। স্বাস্থ্যবিধি মেনে চলা এবং দ্রুত টিকার ডোজ সম্পন্ন করার তাগিদ দিয়ে তিনি বলেছেন, ‘না হলে আবার বিপদ আসতে পারে। তখন হাসপাতালেও রোগীর সংকুলান হবে না।’

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর