লাফিয়ে বাড়ছে সংক্রমণ, ২৪ ঘণ্টায় শনাক্ত ১১৩৫

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জুন ২০২২, ০৪:৩৫ পিএম
লাফিয়ে বাড়ছে সংক্রমণ, ২৪ ঘণ্টায় শনাক্ত ১১৩৫

দেশে দিন দিন বেড়েই চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। গত এক দিনে করোনায় আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। আর নতুন করে ভাইরাসটিতে শনাক্ত হয়েছে ১১৩৫ জনের শরীরে। শনাক্তের হার বেড়ে দাঁড়িয়ে ১৩ দশমিক ৩০ শতাংশ।

বুধবার (২১ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট আট হাজার ৫৫২টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় আট হাজার ৫৩৬টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৪২ লাখ ৪৯ হাজার ৭৯২টি। পরীক্ষায় ১ হাজার ১৩৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৫৯ হাজার ২০৯ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা ১৩ দশমিক ৩০ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২৯ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ ভাগ।

অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনায় নতুন করে একজনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ১৩৪ জন।

নতুন করে মৃত ব্যক্তি পুরুষ। সিলেটের বাসিন্দা ওই ব্যক্তি নিজ বাড়িতে মৃত্যুবরণ করেছেন। এছাড়া করোনায় এখন পর্যন্ত মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৬০০ জন পুরুষ (৬৩ দশমিক ৮৪ ভাগ) ও ১০ হাজার ৫৩৪ জন নারী (৩৬ দশমিক ১৬ ভাগ) রয়েছেন।
এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১২২ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লাখ ৬ হাজার ১০৫ জনে।

২০১৯ এর ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

এমএইচ/এমআর