শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

হৃদরোগের চিকিৎসা সহজলভ্য ও ব্যয় কমানোর তাগিদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৮ মে ২০২২, ০৬:০৬ পিএম

শেয়ার করুন:

হৃদরোগের চিকিৎসা সহজলভ্য ও ব্যয় কমানোর তাগিদ

হৃদরোগকে নীরব ঘাতক হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক, ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেছেন, হৃদরোগ বিশ্বের এক নম্বর ঘাতক ব্যাধি। তিনি হৃদরোগ চিকিৎসা সহজলভ্য এবং এর ব্যয় কমানোর ওপর গুরুত্বারোপ করেন। বুকে ব্যথা হলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়ার পরামর্শ দেন খ্যাতিমান এই চিকিৎসক।  

শনিবার (২৮ মে) জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত ‘হৃদরোগ প্রতিরোধে চ্যালেঞ্জ এবং করণীয়’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


এর আগে জাতীয় প্রেস ক্লাব এবং বাংলাদেশ কার্ডিওভাস্কুলার রিসার্চ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ক্লাব সদস্যদের জন্য ‘হার্ট ক্যাম্প’ এর আয়োজন করা হয়। সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত এই হার্ট ক্যাম্পে তিন শতাধিক সাংবাদিক ও তাদের পরিবারের সদস্যদের চিকিৎসাসেবা দেওয়া হয়। হার্ট ক্যাম্পে ব্লাড প্রেসার পরিমাপ, রক্তের গ্লুকোজ পরিমাপ, লিপিড প্রোফাইল, ইসিজি পরীক্ষাসহ চিকিৎসা বিষয়ক নানা পরামর্শ দেওয়া হয়।

পরে এ নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কার্ডিওভাস্কুলার রিসার্চ ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাতীয় প্রেস ক্লাবের স্বাস্থ্য ও সদস্য কল্যাণ উপ-কমিটির আহ্বায়ক বখতিয়ার রাণা।

মূল প্রবন্ধে অধ্যাপক এস এম মোস্তফা জামান হৃদরোগ প্রতিরোধের চ্যালেঞ্জ মোকাবিলার করণীয় বিষয়ে বলেন, বাংলাদেশ প্রতি বছর পাঁচ লাখ ৭২ হাজার ৬০০ মানুষের মৃত্যু হয়। অসংক্রামক ব্যাধির কারণে, যারা মধ্যে ৩০ শতাংশ মৃত্যু হৃদরোগের কারণে। হৃদরোগ চিকিৎসার চেয়ে প্রতিরোধ সহজ। হৃদরোগ প্রতিরোধযোগ্য। প্রতিটি নাগরিকের হৃদরোগের আধুনিক চিকিৎসার সুযোগ তৈরিতে কর্মকৌশল নির্ধারণ করতে হবে। এছাড়া ধূমপান বর্জন করতে হবে। সাদাপাতা, জর্দা পরিহার করতে হবে। চর্বি যুক্ত খাদ্য পরিহার করতে হবে। নিয়মিত হাঁটাহাটি এবং ব্যায়াম করতে হবে।

জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, হৃদরোগের আধুনিক চিকিৎসা দেশের সর্বত্র ছড়িয়ে দিতে হবে। তিনি এ ধরনের আয়োজনের জন্য সবাইকে ধন্যবাদ জানান।


বিজ্ঞাপন


জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান ক্লাব সদস্যদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য বাংলাদেশ কার্ডিওভাস্কুলার রিসার্চ ফাউন্ডেশন এবং ল্যাব এইড কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এ ধরনের ক্যাম্প আরও আয়োজনের জন্য আহ্বান জানান। এই হার্ট ক্যাম্পে চিকিৎসক, কর্মকর্তা এবং টেকনিশিয়ানসহ মোট ৪০ জন সেবা কার্যক্রমে যুক্ত ছিলেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি হাসান হাফিজ, যুগ্ম সম্পাদক মাঈনুল আলম ও আশরাফ আলী, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, ব্যবস্থাপনা কমিটির সদস্য আইয়ুব ভূঁইয়া, কাজী রওনাক হোসেন, শাহনাজ সিদ্দিকী সোমা, শাহনাজ বেগম পলি, সৈয়দ আবদাল আহমদ, ভানুরঞ্জন চক্রবর্তীসহ ক্লাবের সিনিয়র সদস্যরা।

ডব্লিউএইচ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর