শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘সঠিক সময়ে চিকিৎসায় নবজাতকদের অন্ধত্ব রোধ সম্ভব'

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৭:৫৪ পিএম

শেয়ার করুন:

‘সঠিক সময়ে চিকিৎসায় নবজাতকদের অন্ধত্ব রোধ সম্ভব'

অপরিণত বয়সে জন্মগ্রহণ করা নবজাতকদের চোখের ত্রুটি থাকলে দ্রুত সময়ের মধ্যে চক্ষু বিশেষজ্ঞদের দেখানোর পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। সঠিক সময়ে চিকিৎসায় এ ত্রুটি দূর করা সম্ভব বলে জানিয়েছেন তিনি। 

রোববার (২২ মে) বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগে রেটিনোপ্যাথি অব প্রিম্যাচুরিটি-আরওপি সংক্রান্ত কর্মশালার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


অধ্যাপক শারফুদ্দিন বলেন, 'নির্দিষ্ট সময়ের আগে নবজাতকের জন্ম হলে অন্যান্য রোগের সাথে চোখেরও সমস্যা হয়। মাতৃগর্ভে নির্দিষ্ট সময়টুকু পেলে জন্মগ্রহণের পর এ ধরনের জটিলতা হয় না। যদি অপরিণত বয়সে নবজাতকরা জন্মগ্রহণ করে এবং চোখের ত্রুটি থাকে তবে দেরি না করে সঙ্গে সঙ্গে চক্ষু বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে। এতে এ ত্রুটি সেরে ওঠে। আর যদি কোনো অভিভাবক অপরিণত বয়সে জন্ম নেওয়া নবজাতকের ত্রুটি ব্যবস্থাপনা না করতে পারেন, তবে  নবজাতকে সারাজীবন কষ্টে পার করতে হবে।'

দেশেই এ ধরনের সমস্যার উন্নত চিকিৎসা ব্যবস্থা আছে জানিয়ে তিনি বলেন, 'অপরিণত বয়সে জন্ম নেওয়া নবজাতকদের আজকাল দেশেই ভালো চিকিৎসা ব্যবস্থাপনা রয়েছে। তবুও চক্ষু বিশেষজ্ঞদের আন্তর্জাতিক মান- বজায় রাখার জন্য তাদেরকে নিয়ে কর্মশালার গুরুত্ব অপরিসীম।'

bsmmu2

এদিন সারাদেশের মোট ৩০ জন চিকিৎসক কর্মশালায় অংশগ্রহণ করেন। তাদের প্রশিক্ষণ প্রদান করতে ভারতের হায়দ্রাবাদের এনভি কোসাদ আই ইনস্টিটিউটের প্রশিক্ষক ডা. সুভদ্রা জালালী ও কলকাতার চক্ষু বিশেষজ্ঞ ডা. অভিজিত চট্টোপাধ্যায় বাংলাদেশে এসেছেন।


বিজ্ঞাপন


বিএসএমএমইউর চক্ষু বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. নুজহাত চৌধুরীর সঞ্চালনায় ও বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো। জাফর খালেদের সভাপতিত্বে উপস্থিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে চক্ষু বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ আব্দুল ওয়াদুদ, অধ্যাপক ডা. মো. আব্দুল খালেদ, সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী প্রমুখসহ বিভাগের শিক্ষক চিকিৎসক কর্মকর্তা, নার্সরা উপস্থিত ছিলেন।

এমএইচ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর