বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

মাঙ্কিপক্স নিয়ে দেশের সব বন্দরে সতর্কতা জারি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মে ২০২২, ১২:৪৬ পিএম

শেয়ার করুন:

মাঙ্কিপক্স নিয়ে দেশের সব বন্দরে সতর্কতা জারি

কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে না আসতেই এবার নতুন আতঙ্ক ছড়িয়েছে মাঙ্কিপক্স সংক্রমণ। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১২টি দেশের শতাধিক ব্যক্তি সংক্রমিত হয়েছেন এই রোগে। বাংলাদেশে যেনো রোগটি ছড়িয়ে না পড়ে সেজন্য দেশের সব বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার (২২মে) স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


তিনি বলেন, এয়ারপোর্ট, ল্যান্ড পোর্টসহ সব বন্দর কর্তৃপক্ষকে আমরা সতর্ক থাকতে বলেছি। সন্দেহভাজন কেউ আসলে যেন তাকে চিহ্নিত করা যায়। এছাড়া অতিদ্রুত যেন তাকে সংক্রমণ ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়।

নাজমুল ইসলাম আরও বলেন, মাঙ্কিপক্স নিয়ে আমাদের এতো প্যানিক (আতঙ্ক) হওয়ার সুযোগ নেই। আমরা ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আমরা সারাবিশ্ব থেকেই তথ্য উপাত্ত নেব এবং প্রয়োজন অনুযায়ী যা ব্যবস্থা নেওয়ার সেটি আমরা করব।

জেলা পর্যায়ে সিভিল সার্জনদের কোনো নির্দেশনা দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে অধিদফরের এই পরিচালক বলেন, আমরা যখন কোনো নির্দেশনা দেই, তখন সেটি জেলা সিভিল সার্জন থেকে শুরু করে স্বাস্থ্য বিভাগের সকল পর্যায়েই চলে যায়। সব জেলায় ল্যান্ড পোর্ট (স্থলবন্দর) নাই, যেসব জেলায় আছে সেগুলোকে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। কারণ, ভাইরাসটিতো মূলত স্থলবন্দর দিয়ে আসে, তাই সংশ্লিষ্ট সবাইকেই সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

টিএ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর