শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

এক সপ্তাহ পর ডেঙ্গুতে রোগীশূন্য দিন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ মে ২০২২, ০৪:২৬ পিএম

শেয়ার করুন:

এক সপ্তাহ পর ডেঙ্গুতে রোগীশূন্য দিন
ফাইল ছবি

টানা এক সপ্তাহ পর ডেঙ্গুতে নতুন করে কারও আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। গত ২৪ ঘণ্টায় মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে কেউ হাসপাতালে ভর্তি হয়নি। তবে দেশজুড়ে এখনও মোট ২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি আছেন।

শুক্রবার (২০ মে) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২০ মে) সকাল ৮টা থেকে শুক্রবার সকাল আটটার মধ্যে সারাদেশে নতুন করে কোনো রোগী হাসপাতালে ভর্তি হয়নি।


বিজ্ঞাপন


এ নিয়ে বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ২৩ জন ভর্তি রয়েছেন। তাদের প্রত্যেকেই ঢাকার ৪৭টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ মে পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ২৩৪ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২১১ জন।

প্রতি বছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিল এক লাখ এক হাজার ৩৫৪ জন। এই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল। পরের বছর ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমনটা দেখা না গেলেও ২০২১-এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর