শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিপর্যয়ের মাত্রায় পৌঁছাতে পারে শিশুদের অপুষ্টি, শঙ্কা ইউনিসেফের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ মে ২০২২, ০৯:০২ পিএম

শেয়ার করুন:

বিপর্যয়ের মাত্রায় পৌঁছাতে পারে শিশুদের অপুষ্টি, শঙ্কা ইউনিসেফের
ছবি: সংগৃহীত

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ও বর্তমানে বিশ্বজুড়ে করোনা মহামারির কারণে শিশুদের অপুষ্টি বিপর্যয়কর মাত্রায় পৌঁছাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ। সেই সঙ্গে সংস্থাটি জানিয়েছে, বর্তমানে মারাত্মক অপুষ্টিতে ভোগা শিশুদের জীবন রক্ষাকারী চিকিৎসার ব্যয় ১৬ শতাংশ পর্যন্ত বাড়ার পর্যায়ে রয়েছে।

সাম্প্রতিক এক বিবৃতিতে এই আশঙ্কার কথা জানিয়েছে ইউনিসেফ।


বিজ্ঞাপন


বিবৃতিতে ইউনিসেফের পক্ষ থেকে জানানো হয়, যুদ্ধ ও মহামারির কারণে ইতোমধ্যে বিশ্বে খাদ্যের সংকট দেখা দিতে শুরু করেছে। যুদ্ধের প্রভাব পড়ছে রোগ নিরাময়ের জন্য ব্যবহৃত খাবারের উপাদানের দামের ওপর। আগামী ছয় মাসের মধ্যে পর্যাপ্ত পরিমাণ তহবিল যোগানো না গেলে ছয় লাখেরও বেশি শিশু প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হতে পারে।

শিশু বিষয়ক সংস্থাটি সতর্ক করেছে- জলবায়ু পরিবর্তনসহ খাদ্য নিরাপত্তার ওপর বিস্তৃত চাপের পাশাপাশি মূল্যবৃদ্ধি মারাত্মক অপুষ্টিকে ‘বিপর্যয়কর’ মাত্রার দিকে নিয়ে যেতে পারে।

এ বিষয়ে ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, ইউক্রেনের যুদ্ধ বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার ওপর নতুন করে চাপ সৃষ্টি করেছে। তবে এর আগেই সংঘাত, জলবায়ুজনিত সমস্যা ও কোভিড-১৯ পরিস্থিতি পরিবারগুলোকে তাদের সন্তানদের খাদ্য জোগানের মূলে আঘাত করেছে। বিশ্ব দ্রুত প্রতিরোধযোগ্য শিশুমৃত্যু এবং শিশুদের একটি ভার্চুয়াল টিন্ডারবক্সে পরিণত হচ্ছে।

এএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর