আরও ১৮ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ মে ২০২২, ০৪:৩০ পিএম
আরও ১৮ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই
করোনা পরীক্ষা করতে আসা একজনের নমুনা সংগ্রহ করা হচ্ছে | ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে কারও মৃত্যু হয়নি। ফলে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জনেই স্থির আছে। তবে এই সময়ে নতুন করে বেড়েছে শনাক্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আরও ১৮ জনের দেহে এই ভাইরাস শনাক্ত হয়েছে।

শুক্রবার (১৩ মে) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের উপ-পরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৮৭৯টি করোনা পরীক্ষাগারে চার হাজার ৫৩টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে মোট চার হাজার চারটি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৪০ লাখ ৪০ হাজার ৯৭১টি। পরীক্ষায় আরও ১৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লাখ ৫২ হাজার ৯৫৭ জনে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন আরও ৩২৭ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা ১৮ লাখ ৯৮ হাজার ৯৩০ জনে দাঁড়িয়েছে। এছাড়া করোনায় এ পর্যন্ত মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৫৯৪ জন পুরুষ (৬৩ দশমিক ৮৪ ভাগ) ও ১০ হাজার ৫৩৩ জন নারী (৩৬ দশমিক ১৬ ভাগ) রয়েছেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার শতকরা দশমিক ৪৫ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯১ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২৩ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ ভাগ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর কয়েক দফায় শনাক্ত ও মৃত্যুর বিভীষিকা দেখেছে দেশ।

এমএইচ/আইএইচ