শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

নানা আয়োজনে নার্স দিবস উদযাপন 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ মে ২০২২, ০৯:৫৯ পিএম

শেয়ার করুন:

নানা আয়োজনে নার্স দিবস উদযাপন 

নানা আয়োজনে আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা, লেডি ইউথ দ্যা ল্যাম্প খ্যাত ফ্লোরেন্স নাইটিংগেলের ২০২তম জন্মবার্ষিকী এবং আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন করা হয়েছে।

মানবসেবায় অনন্য দায়িত্ব পালনকারী নার্সদের স্বীকৃতি ও সম্মান প্রদর্শনের দিন হিসেবে বিশ্বব্যাপী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক নার্স দিবস। বাংলাদেশেও দিবসটি উপলক্ষে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়েছে।


বিজ্ঞাপন


বৃহস্পতিবার (১২ মে) 'স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই- বিশ্ব স্বাস্থ্য নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন'- প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উদযাপন করা হয়।

দিনের শুরুতে অধিদফতরের পক্ষ থেকে সকাল ৭টায় বর্ণাঢ্য র‍্যালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ফ্লোরেন্স নাইটিংগেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সকাল ১১টায় অধিদপ্তরের মিলনায়তনে এক আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠান ও সেমিনারের অতিথিদের বক্তব্যে স্বাস্থ্যখাতে নার্সদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উঠে আসে। তারা উন্নত বিশ্বে দক্ষ নার্সের ব্যাপক চাহিদা এবং বাংলাদেশ থেকে বিদেশে দক্ষ নার্স প্রেরণের সুযোগের বিষয়গুলো তুলে ধরেন। 

সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া বলেন, 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরর স্বপ্ন ছিল জনগণের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছানো। তাঁরই সুযোগ্য কন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আপামর জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে ২০০৯ হতে ২০২২ সালের মধ্যে সারাদেশের হাসপাতালসমূহে ৩৩ হাজার ৭৪৯ জন নার্স নিয়োগ দিয়েছেন। যা স্বাস্থ্যখাতকে অনেক ধাপ এগিয়ে নিয়েছে। এর ফলে স্বাস্থ্য সেবার মান অনেক গুণে বৃদ্ধি পেয়েছে।'


বিজ্ঞাপন


এ সময় তিনি সকল নার্সকে ফ্লোরেন্স নাইটিংগেলের আদর্শে উজ্জীবিত হয়ে সেবা প্রদানের আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে নার্সিং অধিদফতরের মহাপরিচালক সিদ্দিকা আক্তার বলেন, 'বাংলাদেশে নার্সিং পেশার উন্নয়ন রচিত হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় সময়ে। তিনি নার্সিং পেশাকে একটি অনন্য উচ্চতায় উন্নীত করার স্বপ্ন লালন করতেন। এরই ধারাবাহিকতায় নার্স বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা নার্সদের পদমর্যাদা বৃদ্ধি করে সকলের মাঝে নার্সিং পেশায় আসার আগ্রহ বাড়িয়ে দিয়েছেন।'

তিনি আরও বলেন, 'জনগণের জন্য উন্নত নার্সিংসেবা নিশ্চিতকরণে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর নিরলসভাবে কাজ করে যাচ্ছে এবং সরকারের একান্ত ইচ্ছায় নার্সিং শিক্ষা ও সেবা খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে।'

এ সময় নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের পক্ষ থেকে আন্তর্জাতিক নার্স দিবসের প্রতিপাদ্য বিষয়ের ওপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে কোভিড রোগীর সেবা প্রদানকারী দু’জন নার্স তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন। 

সিদ্দিকা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নীতিশ চন্দ্র সরকার, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. আহমেদুল কবীর, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ, অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. মো. আবু ইউসুফ ফকির প্রমুখ।

এমএইচ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর