শুক্রবার, ১৭ মে, ২০২৪, ঢাকা

বিএসএমএমইউর উপাচার্য পদে নিয়োগ পেলেন অধ্যাপক দীন মোহাম্মদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ মার্চ ২০২৪, ০৫:১৩ পিএম

শেয়ার করুন:

বিএসএমএমইউর উপাচার্য পদে নিয়োগ পেলেন অধ্যাপক দীন মোহাম্মদ
ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নতুন উপাচার্য হিসেবে আনুষ্ঠানিকভাবে নিয়োগ পেয়েছেন প্রখ্যাত চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক। আগামী ২৯ মার্চ থেকে তার এ নিয়োগ কার্যকর হবে।

সোমবার (১১ মার্চ) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও আচার্য এর অনুমোদনক্রমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯’ এর ১২ ধারা অনুসারে অধ্যাপক ডা. দীন মো. নূরুল হককে বর্ণিত শর্তে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ করা হলো।

শর্তগুলো হলো-

১. উপাচার্য হিসেবে তার নিযুক্তির মেয়াদ চার বছর হবে;

২. উপাচার্য পদে তিনি তার অবসর অব্যবহিত পূর্ব পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন;


বিজ্ঞাপন


৩. তিনি বিধি অনুযায়ী উপাচার্যের পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন;

PM1

৪. উপাচার্য হিসাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৬’ এর ১৪ ধারা অনুযায়ী তার দায়িত্বাবলী পালন করবেন;

৫. রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

জনস্বার্থে জারি করা এ আদেশ ২৯ মার্চ থেকে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ৪ মার্চ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্রে তার নিয়োগের বিষয়টি জানা যায়। তখন এ বিষয়ে জানতে অধ্যাপক নূরুল হক বলেন, ‘আমাকে কিছুক্ষণ আগে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। আমি এখন মন্ত্রণালয়ে আছি। মাননীয় মন্ত্রী ও সচিব মহোদয় জানিয়েছেন যে, এ বিশষে সার-সংক্ষেপ মাননীয় প্রধানমন্ত্রীকে পাঠানো হয়েছে।’

অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, আমি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য কাজ করে যাবো। আমার লক্ষ্য থাকবে এই বিশ্ববিদ্যালয় শুধু বাংলাদেশের মধ্যে না, এই অঞ্চলের মধ্যে যেন একটা সেরা প্রতিষ্ঠান হয় সেই চেষ্টা করা।

আন্তর্জাতিকমানের চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. দীন মোহাম্মদ নূরুল হক এর আগে স্বাস্থ্য অধিদফরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালেরও।

এমএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর