মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

শিশু আয়ানের মৃত্যু ঘটনায় স্বাস্থ্য অধিদফতরের তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২৪, ১১:৫৯ পিএম

শেয়ার করুন:

শিশু আয়ানের মৃত্যু ঘটনায় স্বাস্থ্য অধিদফতরের তদন্ত কমিটি গঠন

রাজধানীর সাঁতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নতে খতনার জন্য অজ্ঞান করার পর শিশু আয়ান আহমেদ মৃত্যুর ঘটনায় ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে স্বাস্থ্য অধিদফতর। চিকিৎসকদের গাফিলতি ছিল কিনা তা খতিয়ে দেখবে তদন্ত কমিটি।

সোমবার (৮ জানুয়ারি) অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক শাখা) ডা. মাঈনুল আহসান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


ডা. মাঈনুল জানান, মুগদা জেনারেল হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধানের নেতৃত্বে ৪ সদস্যবিশিষ্ট এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য ৩ সদস্যের মধ্যে একজন মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের অ্যানেস্থেসিয়া বিভাগের বিশেষজ্ঞ, একই হাসপাতালেরই সহকারী পরিচালক এবং স্বাস্থ্য অধিদফতরের একজন সহকারী পরিচালক রয়েছেন।

আগামী ১০ কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদক জমা দিতে বলা হয়েছে।

এর আগে রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নাতে খতনা করার পর সাতদিন কোমায় থেকে মারা গেছে পাঁচ বছরের শিশু আয়ান আহমেদ।

পরিবারের অভিযোগ, শিশুটিকে ফুল অ্যানেসথিসিয়া দেওয়া হলেও তা তাদের জানানো হয়নি। পরিবারকে না জানিয়েই খাতনার জন্য ফুল অ্যানেসথিসিয়া দিয়ে শিশু আয়ানকে অজ্ঞান করেন চিকিৎসক। কিন্তু পরে আর তার জ্ঞান ফেরেনি। এ অবস্থায় শিশুটিকে সাতারকুল ইউনাইটেড মেডিকেল কলেজে থেকে পাঠানো হয় গুলশান-২ ইউনাইটেড হাসপাতালে। এরপর শিশুটিকে পিআইসিইউতে লাইভ সাপোর্টে রেখে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।


বিজ্ঞাপন


পরে সাতদিন আইসিইউতে থাকার পর রোববার (৭ জানুয়ারি) রাত ১১টা ৫০ মিনিটে আয়ানকে মৃত ঘোষণা করে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষ। ওইদিন রাতেই ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষ আয়ানের মৃত্যু সনদ দেয়। তাতে বলা হয়েছে, আয়ানের মৃত্যুর কারণ কার্ডিও-রেসপিরেটরি ফেইলিওর, মাল্টিঅর্গান ফেইলিওর এবং কার্ডিয়াক অ্যারেস্ট।

এদিকে পুলিশের পরামর্শে সোমবার সকালে আয়ানের মরদেহ ময়নাতদন্তের জন্য শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে নেওয়া হয়। সেখানে ময়নাতদন্ত শেষে মরদেহ নারায়ণগঞ্জের রূপগঞ্জের জলসিড়িতে নেওয়া হয়। সেখানে বাদ আসর জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। আয়ানের মৃত্যুর ঘটনায় ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে বিরুদ্ধে মামলা করার প্রস্তুতির কথা জানিয়েছে শিশুটির বাবা শামীম আহমেদ। আগামীকাল (মঙ্গলবার) সকালে মামলা দায়ের করা হবে বলে ঢাকা মেইলকে নিশ্চিত করেছেন তিনি।

এমএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর