বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

ডেন্টালে ছেলেদের দ্বিগুণ মেয়ে, দেশসেরা ইভা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২, ০৪:৪৮ পিএম

শেয়ার করুন:

ডেন্টালে ছেলেদের দ্বিগুণ মেয়ে, দেশসেরা ইভা
দেশসেরা নাসরিন সুলতানা ইভা। ছবি: সংগৃহীত

২০২১-২২ শিক্ষাবর্ষের ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফলে এগিয়ে মেয়েরা। ছেলেদের তুলনায় প্রায় দ্বিগুণ মেয়ে পাস করেছেন। এ বছর সর্বোচ্চ ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়ে দেশসেরা হয়েছেন নাসরিন সুলতানা ইভা।

রোববার (২৪ এপ্রিল) রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের পুরাতন ভবনের দ্বিতীয় তলায় ঘোষিত ফলাফল বিশ্লেষণে এই চিত্র দেখা গেছে।


বিজ্ঞাপন


দুপুরে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান এই ফলাফল ঘোষণা করেন। এতে পাস করেছেন ৩৯ হাজার ৩৯৫ জন। শতকরা হিসেবে পরীক্ষায় পাসের হার ৫৯ দশমিক ৭৭ শতাংশ।

ভর্তি পরীক্ষার ফলাফলে সর্বোচ্চ ৯৪.২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন নাসরিন সুলতানা ইভা। তিনি ঢাকা মেডিকেল কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। তার মোট প্রাপ্ত নম্বর ২৯৪.২৫। বিপরীতে পরীক্ষার দ্বিতীয় হওয়া ছেলে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর ৯১.৭৫।

সর্বোচ্চ নম্বরের পাশাপাশি পাসের দিক থেকেও এগিয়ে মেয়েরা। পাস করা ৩৯ হাজার ৩৯৫ জন শিক্ষার্থীর মধ্যে ২৫ হাজার ৬৪৬ জন মেয়ে, যা মোট পরীক্ষার্থীর শতকরা ৫২ দশমিক ৮৪ শতাংশ। অপরদিকে পাস করা ছেলের সংখ্যা ১৩ হাজার ৭৪৯ জন। শতকরা হিসেবে ৩৪ দশমিক ৯০ শতাংশ।

এছাড়া সরকারি ডেন্টালে ভর্তির দিক থেকেও এগিয়ে আছেন মেয়েরা। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ২৮৮ জন মেয়ে শিক্ষার্থী সরকারি ডেন্টালে ভর্তির সুযোগ পেয়েছেন। আর ছেলেদের মধ্যে সুযোগ পেয়েছেন ২৫৭ জন।


বিজ্ঞাপন


গত ২ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশের ১২টি পরীক্ষা কেন্দ্রের ২৬টি ভেন্যুতে বিভিন্ন কেন্দ্রে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সরকারি ৫৪৫টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ৬৫ হাজার ৯০৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৫৩ হাজার ৮২ জন (৮০ দশমিক ৫৪ শতাংশ)। এবার প্রতি আসনের জন্য ১২১ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করেন।

এর আগে মেডিকেল ভর্তি পরীক্ষায় ২০২১-২২ শিক্ষাবর্ষে ২৯২ দশমিক ৫ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেন খুলনার সুমাইয়া মোসলেম মীম। তিনি নগরীর মৌলভীপাড়া বাউন্ডারি রোড এলাকায় বাসিন্দা।

জানা গেছে, মীম খুলনা মেডিকেল কলেজ কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। ভর্তি পরীক্ষার লিখিত অংশে তিনি ৯২ দশমিক ৫ পেয়েছেন। আর এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএতে পেয়েছেন ২০০ নম্বর।

এমএইচ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর