বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

ডেন্টালে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ৩৯৩৯৫ জন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২, ০৩:৪০ পিএম

শেয়ার করুন:

ডেন্টালে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ৩৯৩৯৫ জন
প্রতীকী ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষের ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এ বছর ডেন্টাল পরীক্ষায় পাস করেছেন ৩৯ হাজার ৩৯৫ জন। শতকরা হিসেবে পরীক্ষায় পাসের হার ৫৯.৭৭%।

রোববার (২৪ এপ্রিল) দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের পুরাতন ভবনের দ্বিতীয় তলায় এই ফলাফল প্রকাশ করা হয়। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান এই ফলাফল ঘোষণা করেন।


বিজ্ঞাপন


এবারের ডেন্টাল পরীক্ষায় পাস করেছেন ৩৯ হাজার ৩৯৫ জন। পাসের হার ৫৯.৭৭ শতাংশ। এর মধ্যে ছেলে ১৩ হাজার ৭৪৯ জন (৩৪ দশমিক ৯০ শতাংস), মেয়ে ২৫ হাজার ৬৪৬ জন (৫২ দশমিক ৮৪ শতাংশ)। এর মধ্যে সসরকারি ডেন্টাল কলেজের ৫৪৫টি আসনের বিপরীতে ২৫৭ জন ছেলে (৪৭ দশমিক ১৬শতাংশ) ছেলে, ২৮৮ জন মেয়ে (৫২ দশমিক ৮৪ শতাংশ)।

পরীক্ষায় সর্বোচ্চ ৯৪.২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন নাসরিন সুলতানা ইভা। তিনি ঢাকা মেডিকেল কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। তার মোট প্রাপ্ত নম্বর ২৯৪.২৫। পরীক্ষার দ্বিতীয় হওয়া ছেলে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর ৯১.৭৫।

এছাড়া মুক্তিযোদ্ধা কোটায় সরকারি ডেন্টাল কলেজে সুযোগপ্রাপ্ত সর্বোচ্চ নম্বর ২৮৫, সর্বনিম্ন নম্বর ২৭৯.৫। উপজাতি কোটায় সরকারি ডেন্টাল কলেজে সযোগপ্রাপ্ত সর্বোচ্চ নম্বর ২৮২.০ এবং সর্বনিম্ন নম্বর ২৬৪.৭৫।

এর আগে গত ২ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশের ১২টি পরীক্ষা কেন্দ্রের ২৬টি ভেন্যুতে বিভিন্ন কেন্দ্রে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় সরকারি ৫৪৫টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ৬৫ হাজার ৯০৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৫৩ হাজার ৮২ জন (৮০ দশমিক ৫৪ শতাংশ)। এবার প্রতি আসনের জন্য ১২১ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করেন।


বিজ্ঞাপন


এমএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর