শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডায়রিয়ার ঝুঁকিতে থাকা ২৩ লাখ মানুষকে টিকা দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২, ১২:২১ পিএম

শেয়ার করুন:

ডায়রিয়ার ঝুঁকিতে থাকা ২৩ লাখ মানুষকে টিকা দেবে সরকার

ডায়রিয়ার প্রকোপ মোকাবেলায় উপদ্রুত এলাকায় কলেরা টিকা প্রদান করবে সরকার। রাজধানীর হটস্পট বিবেচনায় ঝুঁকিতে থাকা ২৩ লাখ মানুষকে আগামী মে মাস থেকে টিকা দেওয়া শুরু হবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।


বিজ্ঞাপন


তিনি জানান, সারাদেশে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। সরকার এ পরিস্থিতি মোকাবিলা গুরুত্বের সাথে বিবেচনা করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানী যাত্রাবাড়ী, দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুরসহ হট স্পট  বিবেচনা করে ২৩ লাখ মানুষকে টিকা প্রদান করা হবে। 

আগামী মে মাসে থেকেই নির্ধারিত স্থানসমূহে টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন রোগ নিয়ন্ত্রণ শাখার এই পরিচালক। 

পানি ও শরবত গ্রহণে সতর্ক করে বলেন, ডায়রিয়া ও কলেরা যেহেতু পানিবাহিত রোগ, তাই সকলকে নিরাপদ পানি গ্রহণে গুরুত্ব দিতে হবে। বাইরের পানি ও শরবত গ্রহণে সতর্ক হতে হবে। নিরাপদ উৎস নিশ্চিত না হয়ে পানি গ্রহণ করা যাবে না। কেউ আক্রান্ত হলে স্যালাইন গ্রহণ করতে হবে। প্রয়োজনে নিকটস্থ হাসপাতালে নিতে হবে।

উল্লেখ্য, গত মার্চ মাস থেকে সারাদেশে ডায়রিয়ার ব্যাপক প্রকোপ লক্ষ্য করা গেছে। এখন পর্যন্ত সারাদেশে চার লাখের অধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। যার বেশিরভাগ রোগী রাজধানীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি) হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়াও স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪ জনের মৃত্যু হয়েছে।


বিজ্ঞাপন


এমএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর