শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ঢাকা

ঢাকার দুই সিটির যে ১১ এলাকায় ডেঙ্গু রোগী বেশি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ জুলাই ২০২৩, ০৪:৫৯ পিএম

শেয়ার করুন:

ঢাকার দুই সিটির যে ১১ এলাকায় ডেঙ্গু রোগী বেশি

সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি অবনতি হয়েছে। দেশের প্রায় সবগুলো জেলাতেই ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। বিশেষ করে রাজধানী ঢাকায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। বর্তমানে ঢাকার সবগুলো সরকারি হাসপাতালে ধারণ ক্ষমতার বেশি ডেঙ্গু রোগী রয়েছে। বেসরকারি হাসপাতালগুলোতেও প্রতিদিন যত রোগী ভর্তি হচ্ছেন, তাদের বেশিরভাগই ডেঙ্গু আক্রান্ত। ঢাকার ১১ এলাকায় ডেঙ্গু রোগী বেশি পাওয়া গেছে।  

এসব এলাকার মধ্যে ঢাকা দক্ষিণ সিটিতে (ডিএসসিসি) রয়েছে ছয়টি এলাকা এবং উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) রয়েছে পাঁচটি এলাকা।


বিজ্ঞাপন


দক্ষিণ সিটির এলাকাগুলো হলো- যাত্রাবাড়ী, মুগদা, কদমতলী, জুরাইন, মানিকনগর ও সবুজবাগ। আর উত্তর সিটির এলাকাগুলো হলো- মোহাম্মদপুর, মিরপুর, উত্তরা, তেজগাঁও ও বাড্ডা।

রোববার (২৩ জুলাই) দুপুরে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকগুলো) মো. হাবিবুল আহসান তালুকদার।

এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ২২ জুলাই সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ২৪২ জন। এর মধ্যে রাজধানীতে ভর্তি রোগীর সংখ্যা ১২৩৯ জন। অর্থাৎ ঢাকা সিটি করপোরেশন এলাকা থেকে রোগী বেশি হাসপাতালে ভর্তি হয়েছে।

জাতীয় ম্যালেরিয়া ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় গত ১৮ থেকে ২৭ জুন জরিপ চালিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দুই সিটির ৯৮টি ওয়ার্ডে পরিচালিত জরিপে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক মশার প্রজননস্থল শনাক্ত, পূর্ণাঙ্গ মশা ও লার্ভার ঘনত্ব পরিমাপ ও ম্যাপিং করা হয়। বিশেষজ্ঞরা বলছেন, বেশি লার্ভা পাওয়ার অর্থ ঢাকায় এবার এডিস মশাও বেশি পাওয়া যাবে।


বিজ্ঞাপন


স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, রাজধানীর ১৮ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভার উপস্থিতি পাওয়া গেছে। সাধারণত কোনো এলাকার ৫ শতাংশ বাড়িতে এই লার্ভা পাওয়া গেলে ওই পরিস্থিতিকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ডিএইচডি/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর