শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মুম্বাইয়ের ফুটপাতে রাত কাটাতেন বলিউডের এই পরিচালক

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০৬ পিএম

শেয়ার করুন:

মুম্বাইয়ের ফুটপাতে রাত কাটাতেন বলিউডের এই পরিচালক

চিরদিন কাহারো সমান নাহি যায়, আজিকে যে রাজাধিরাজ কাল সে ভিক্ষা চায়— কবি নজরুলের এই লাইন দুটির সঙ্গে হুবহু মিলে যায় বলিউডের পরিচালক অনুরাগ কাশ্যপের জীবন কাহিনি। আজ বি-টাউনের নামকরা পরিচালক হলেও এক সময় তার রাত কেটেছে মুম্বাইয়ের ফুটপাতে। অনুরাগ নিজেই জানিয়েছেন এ কথা।

নিজের মুক্তি প্রতীক্ষিত ছবি ‘অলমোস্ট পেয়ার উইথ ডিজে মোহাব্বতে’র প্রচারণায় ‘দ্য বম্বে জার্নি’ নামের এক অনুষ্ঠানে এসেছিলেন অনুরাগ। সেখানে কথা বলার সময় পেছনে ফিরে যান তিনি। স্মৃতিচারণা করেন মুম্বাই শহরে তার সংগ্রামের দিনগুলো নিয়ে।


বিজ্ঞাপন


তিনি বলেন, ‘জুহু সিগন্যালের মাঝখানে তখন একটা বাগানের মতো ছিল, কোনো সিগন্যাল ছিল না। আমরা সেখানে ঘুমাতাম। কিন্তু মাঝেমধ্যে আমাদের বের করে দেওয়া হতো। সরিয়ে দিলে ভারসোভা লিংক রোডে চলে যেতাম। ওখানে চওড়া ফুটপাত ছিল; সবাই লাইন দিয়ে ঘুমাত। কিন্তু ওখানে শোয়ার জন্য ছয় রুপি করে দিতে হতো।’

জীবনের প্রতিকূল পরিবেশে তাকে আশ্রয় দিয়েছে মুম্বাইয়ের রাস্তা। এমনটা উল্লেখ করে তিনি আরও বলেন, “আমার দ্বিতীয় সিনেমা ‘পাঁচ’ মুক্তির আগের দিন একটা ঘরে বন্দি করে মদ খেয়েছিলাম। নেশার জন্য আরতি (প্রাক্তন স্ত্রী) ঘর থেকে ধাক্কা মেরে বের করে দিয়েছিল। তখন মেয়ের বয়স মাত্র চার বছর। ওই সময়টা আমার জন্য ভীষণ কঠিন ছিল।”

অনুরাগ ৩০ বছর ধরে মুম্বাই শহরে আছেন। রাস্তা থেকে নিজেকে নিয়ে এসেছেন গুণী নির্মাতাদের কাতারে। নির্মাণ করেছেন ‘ব্ল্যাক ফ্রাইডে’, ‘দেব-ডি’, ‘গ্যাংস অব ওয়াসিপুর’-এর মতো সিনেমা। তার ছবির সুনাম করেছেন বিখ্যাত মার্কিন চলচ্চিত্র পরিচালক মার্টিন স্করসেজি।

আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর