শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘বীরকন্যা প্রীতিলতা’ ইতিহাসের কথা বলবে: তিশা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪৯ পিএম

শেয়ার করুন:

‘বীরকন্যা প্রীতিলতা’ ইতিহাসের কথা বলবে: তিশা

স্বদেশের স্বাধীনতার জন্য চট্টগ্রামের বিপ্লবীদের যে বিস্ময়কর ও সাহসিকতাপূর্ণ অভ্যুত্থান ঘটেছিল সেই ইতিহাসকে ধারণ করে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ নামের একটি উপন্যাস লিখেছিলেন। সেটি অবলম্বনে ‘বীরকন্যা প্রীতিলতা’ শিরোনামে চলচ্চিত্র নির্মাণ করেছেন প্রদীপ ঘোষ।

আগামী শুক্রবার (৩ ফেব্রুয়ারি) মুক্তি পেতে যাচ্ছে ‘বীরকন্যা প্রীতিলতা’। দেশের মোট পাঁচটি সিনেপ্লেক্সে মুক্তি পাবে ছবিটি। এদিকে আজ বুধবার রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের স্টার সিনেপ্লেক্সে সিনেমাটির প্রিমিয়ার শো-এর আয়োজন করা হয়।


বিজ্ঞাপন


২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদানপ্রাপ্ত এ ছবিতে নাম-ভূমিকায় অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। প্রিমিয়ার শোয়ে উপস্থিত সংবাদকর্মীদের তিনি জানান, ‘বীরকন্যা প্রীতিলতা’ ইতিহাসের কথা বলবে।

তিশা বলেন, এটি শুধু সিনেমাই নয়, ‘এটি আমাদের ইতিহাসের কথা বলবে। ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সকল শ্রেণির মানুষের কাছে অনুরোধ সিনেমাটি দেখার। কারণ অনেক না-জানা তথ্য নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেবে সিনেমাটি।’

ছবিটি প্রসঙ্গে তিশা আরও বলেন, ‘এমন একটি চরিত্রে অভিনয় করতে পারা যেকোনো অভিনেত্রীর জন্য সম্মানের। আমাকে যখন এই চরিত্রের জন্য প্রস্তাব দেওয়া হয় আমি দুইবার চিন্তা করিনি। বলেছিলাম, অবশ্যই আমি করব। ইতিহাস নির্ভর যেকোনো কাজ করতে আমার ভালো লাগে। আর সেটি যদি নাম ভূমিকায় হয় তাহলে ভালো লাগা তো আরও বেড়ে যায়।’

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলি ইউরোপিয়ান ক্লাবে হামলা শেষে আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে গ্রেপ্তার এড়াতে নিজের কাছে রাখা ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে করে আত্মাহুতি দেন।


বিজ্ঞাপন


আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর