এইডসে আক্রান্ত হয়ে মারা গেছেন এই তারকারা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০১:১৯ পিএম
এইডসে আক্রান্ত হয়ে  মারা গেছেন এই তারকারা

আজ ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। প্রাণঘাতী এই রোগ সম্পর্কে সকলকে সচেতন করতেই বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়। এইচআইভি নামক ভাইরাসের সংক্রমণে এইডসে আক্রান্ত হয় মানুষ। এই ভাইরাস মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা তলানিতে নিয়ে যায়। ফলে মৃত্যুর মুখে পতিত হতে হয় আক্রান্তদের।

আশির দশকে প্রথম এইচআইভির প্রাদুর্ভাব দেখা দেয়। অরক্ষিত যৌন সম্পর্ক স্থাপন এবং রক্তের মাধ্যমে এইডসে আক্রান্ত হয় মানুষ। এই রোগে আক্রান্ত হয়ে জীবনবসান ঘটেছে বিনোদন দুনিয়ার অনেক তারকার। উপমহাদেশের তারকারাও আছেন এই তালিকায়।

জিয়া কারাঙ্গি: আমেরিকান মডেল জিয়া কারাঙ্গিকে ফ্যাশন দুনিয়ার প্রথম সুপার মডেল মনে করা হয়। এইডসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী নারীদের মধ্যেও তিনি প্রথম। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন জিয়া। সেসময় চিকিৎসকের পরীক্ষা-নিরীক্ষায় ধরা পড়ে, তিনি এইডস আক্রান্ত। ১৯৮৬ সালে মৃত্যু হয় তার।

রিকি উইলসন: ১৯৮৫ সালে এইডসে আক্রান্ত হয়ে মাত্র ৩২ বছর বয়সে ঝড়ে যান ‘বি৫২’ ব্যান্ডের গিটারিস্ট রিকি উইলসন। তার এইচআইভি পজিটিভ ধরা পড়েছিল ১৯৮৩ সালে।

নিশা নুর: দক্ষিণি সিনেমার জনপ্রিয় তারকা ছিলেন নিশা নুর। ‘কল্যানা অগতিগাল’ ও ‘আয়ার দ্য গ্রেট’ ছবিতে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন তিনি। তামিল, মালায়লাম, তেলেগু ছবিতে সমানতালে অভিনয় করতেন। জনপ্রিয় এই অভিনেত্রীর মৃত্যু হয় এইডসে। অনেকে এর দাঁয় চাপান ‘আয়ার দ্য গ্রেট’ ছবির প্রোযোজক আর মোহনের ওপর। জানা যায়, তার চাপে নিশা বাধ্য হয়েছিলেন যৌনকর্মীর জীবন বেছে নিতে। ২০০৭ সালে তামিলনাড়ুর একটি হাসপাতালে মৃত্যু হয় তার।

ফ্রেডি মার্কারি: গায়ক হিসেবে তুমুল জনপ্রিয় ছিলেন ব্রিটিশ রক ব্যান্ড কুইনের প্রধান গায়ক ফ্রেডি মার্কারি। ১৯৮৭ সালে এইচআইভি পজিটিভ হন তিনি। মৃত্যুবরণ করেন ১৯৯১ সালে।  

এরিক লিন রাইট: আমেরিকার জনপ্রিয় এই র‍্যাপারকে ভালোবেসে অনুরাগীয়া ডাকতেন ইজি-ই বলে। ১৯৯৫ সালে এইডসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তা। জীবদ্দশায় একাধিক সম্পর্কে জড়িত ছিলেন এই গায়ক। ধারণা করা হয় এটাই কাল হয়েছিল তার জন্য।

রোহিত খোসলা: এইডসের কবলে পড়ে প্রাণ হারানো আরেক ভারতীয় তারকা এই রোহিত খোসলা। এইচআইভি পজিটিভ হয়ে ১৯৯৪ সালে মাত্র ৩৫ বছরে মৃত্যু হয় তার। ভারতের আধুনিক ফ্যাশন দুনিয়ার পথিকৃৎ মনে করা হয় তাকে।

পেড্রো জামোরা: কিউবা-আমেরিকান টেলিভিশন তারকা পেড্রো জামোরা ছিলেন পৃথিবীর প্রথম স্বঘোষিত সমকামি। তিনিও এইডস রগে আক্রান্ত হয়ে মৃত্যুর মুখে পতিত হন।

আরআর