শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

স্বাধীন বাংলা ফুটবল দল নিয়ে অনমের ছবির কাজ কতদূর

বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২, ০৪:০০ পিএম

শেয়ার করুন:

স্বাধীন বাংলা ফুটবল দল নিয়ে অনমের ছবির কাজ কতদূর

স্বাধীন বাংলা ফুটবল দলের ঐতিহাসিক একটি ঘটনাকে কেন্দ্র করে সিনেমা বানিয়েছেন রায়হান রাফী। প্রচারনার কৌশলে সিনেমাটি নিয়ে অনলাইন-অফলাইনে রীতিমতো হইচই পড়ে গিয়েছে। ২৮ অক্টোবর মুক্তি পাবে এই ছবি।

একই ধরনের বিষয়বস্তুর ওপর ‘দেবী’ খ্যাত নির্মাতা অনম বিশ্বাস ‘ফুটবল-৭১’ শিরোনামের ছবি নির্মানের জন্য ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদান পান। কিন্তু এখন সিনেমাটি নির্মাণের কাজে হাত দিতে পারেননি তিনি। এর পেছনে অবশ্য যৌক্তিক কারণও আছে। করোনার ধকল ও আনুষঙ্গিক কিছু জটিলতার কারণে কাজ পিছিয়ে গেছে বলে জানালেন পরিচালক।


বিজ্ঞাপন


Sadinbangla

ঢাকা মেইলকে অনম বিশ্বাস বলেন, ‘অস্বীকার করব না যে, ছবির কাজ শুরু করতে দেরি হচ্ছে। এটা আসলে অনিচ্ছাকৃত। আমি নিয়ম মেনে সরকারের কাছ থেকে বাড়তি সময় চেয়ে নিয়েছি। আসলে করোনা গেল। সহ-প্রযোজক পাওয়া। সবকিছু মিলে কিছু সমস্যা দেখা দিয়েছিল। আশার কথা হলো সব সমস্যা কাটিয়ে উঠেছি।’

তিনি আরও বলেন, “সিনেমাটি করতে অনেক বেশি রিসার্চের প্রয়োজন। যেনতেনভাবে তো আর এই গল্পে সিনেমা বানাতে পারি না। আমি চাই দর্শক সিনেমাটি দেখার সময় রিয়েলিস্টিক ফিল পাক। তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের ‘মুক্তির গান’ দেখলে আমাদের মধ্যে যে ধরনের অনুভূতি হয়, আমি চাই আমার সিনেমাটি দেখে দর্শক তেমন অনুভূতি পাক। সেজন্যই মূলত দেরি হচ্ছে। তবে প্রি-প্রোডাকশন চূড়ান্ত পর্যায়ে। সবকিছু ঠিকটাক থাকলে জানুয়ারি ছবির শুটিং শুরু করব।”

ছবির কেন্দ্রীয় দুই চরিত্রের অভিনয়ের জন্য দেশের জনপ্রিয় দুই তারকার সঙ্গে মৌখিক কথা বলেছেন অনম বিশ্বাস। তবে চুক্তি না হওয়া পর্যন্ত তাদের নাম প্রকাশ করতে চাইছেন না তিনি।


বিজ্ঞাপন


Shadin

১৯৭১ সালের জুন মাসে স্বাধীন বাংলা ফুটবল দলটি গঠিত হয়। প্রথমদিকে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে স্বাধীন বাংলা ফুটবল দলের কথা উল্লেখ করে মুজিবনগর গিয়ে তাতে যোগ দিতে বলা হয় খেলোয়াড়দের। এ সময় মুজিবনগরে প্রথমে গিয়ে উপস্থিত হন প্রতাপ শঙ্কর হাজরা, সাইদুর রহমান প্যাটেল, শেখ আশরাফ আলী, আলী ইমাম ও অন্যরা। ৩১ জন বাছাই করে স্বাধীন বাংলা ফুটবল দল গঠন করা হয়। ২৫ জুলাই পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর স্টেডিয়ামে নদিয়া একাদশের বিপক্ষে স্বাধীন বাংলা ফুটবল দল প্রথম খেলতে নামে। ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জনমত অর্জন এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে অর্থ সংগ্রহের উদ্দেশ্যে ভারতের বিভিন্ন স্থানে এ দলটি ফুটবল খেলায় অংশ নেয় তখন।

/আরএসও

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর