বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

যোগ্যতার ক্ষেত্রে মেথড অ্যাক্টরদের বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২, ০১:০৩ পিএম

শেয়ার করুন:

যোগ্যতার ক্ষেত্রে মেথড অ্যাক্টরদের বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে

জীবনানন্দ দাশের ‘বনলতা সেন’ কবিতা শোনেননি এমন লোক খুঁজে পাওয়া যাবে না বললেই চলে। বহুকাল ধরে বাঙালি প্রেমিকের হৃদয়ে গোপন প্রিয়তমার রূপক হয়ে আছেন এই নারী। রহস্যময় এই চরিত্রটি নিয়ে চলচ্চিত্র নির্মাণ করছেন গুণী নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। কবিতার নামেই রাখা হয়েছে সিনেমার নাম।

সিনেমাটি নির্মাণের জন্য ২০২১-২২ অর্থবছরে সরকারি অনুদান পেয়েছেন উজ্জ্বল। এটি সহ-প্রযোজনার দায়িত্বে আছে তার প্রযোজনা প্রতিষ্ঠান রেড অক্টোবর।


বিজ্ঞাপন


সিনেমার সবথেকে গুরুত্বপূর্ণ চরিত্র বনলতা সেন। এমন একটা চরিত্রে অভিনয়ের জন্য শিল্পী নির্বাচনে কোনো ঝুঁকি নিতে চান না উজ্জ্বল। সেকারণে অডিশনের মাধ্যমে বাছাই করছেন নাম-ভূমিকার অভিনেত্রী। ঢাকা মেইলকে তিনি জানালেন, দুই মাস ধরে চলছে বাছাইপর্ব।

বাছাই প্রক্রিয়া সম্পর্কে উজ্বল বলেন, ‘অডিশন চলছে দুই মাস ধরে। একটা প্রাথমিক অডিশন আমার টিম করে। সেখান থেকে শর্ট লিস্ট হয়। এরপর শর্টলিস্ট থেকে আবার অডিশন হয়, সেটাও টিম করে। সেখান থেকে যিনি টেকেন তার অডিশন আমি নিজে করি। এই হলো আমার কাস্টিং প্রসেস।’

Banalata

তিনি আরও বলেন, “যোগ্যতার ক্ষেত্রে মেথড অ্যাক্টরদের বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে (যদিও তারা সংখ্যায় কম)। স্বতঃস্ফূর্ত অভিনয়শিল্পীদের নিয়েও চেষ্টা করছি। যাদের সাহিত্য পাঠের অভ্যাস আছে, তাদের গুরুত্ব বেশী দেওয়া হচ্ছে। সবথেকে বড় কথা, বিষয়বস্তুর কারণে ‘বনলতা সেন’ চলচ্চিত্রে সেই অর্থে কোনো অশিক্ষিত চরিত্র নেই । সুতরাং চেহারায় শিক্ষার ছাপ থাকাটা জরুরি।”


বিজ্ঞাপন


শুধু নাম-ভূমিকায় অভিনেত্রী বাছাইয়ের ক্ষেত্রে এসব বিষয়ের দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে, তা নয়। অন্যান্য চরিত্রের অভিনয়শিল্পী নির্বাচনের ক্ষেত্রেও এ ধরনের মানদণ্ড বিবেচনা করা হচ্ছে।

এদিকে কবে নাগাদ সিনেমার শুটিং শুরু হবে— এ নিয়ে উজ্জ্বল কিছু বলতে চাইলেন না। জানালেন, সবকিছু গুছিয়ে শিগগিরই অ্যাকশন-কাট বলবেন।

 /আরএসও

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর