শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

তারেক মাসুদের মৃত্যুবার্ষিকী

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২, ১২:১৯ পিএম

শেয়ার করুন:

তারেক মাসুদের মৃত্যুবার্ষিকী

দেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের মৃত্যু বার্ষিকী আজ। ১১ বছর আগে ২০১১ সালের এই দিনে ‘কাগজের ফুল’ নামের একটি চলচ্চিত্রের শুটিং লোকেশন দেখে ফেরার পথে মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় সড়ক দুর্ঘটনায় তিনি নিহত হন।

দেশের চলচ্চিত্রকে আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে যেতে অগ্রণী ভূমিকা রেখেছেন ‘মাটির ময়না’র পরিচালক তারেক মাসুদ। ১৯৮৯ সালে চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে ‘আদম সুরত’ নামে একটি তথ্যচিত্র নির্মাণ করেন তিনি। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর ১৯৯৫ সালে তারেক মাসুদের নির্মিত প্রামাণ্যচিত্র ‘মুক্তির গান’ ও ‘মুক্তির কথা’ (১৯৯৬) প্রশংসিত হয় আন্তর্জাতিক অঙ্গনেও।


বিজ্ঞাপন


শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ছেলে আশফাক দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিবিসির ভিডিওগ্রাহক হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। সবার কাছে মিশুক মুনীর নামেই বেশি পরিচিত ছিলেন দেশে টেলিভিশন সাংবাদিকতার এই পথিকৃৎ। ১৯৫৯ সালে জন্মগ্রহণকারী মিশুক মুনীরের গ্রামের বাড়ি নোয়াখালী জেলায়।

নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালে তারেক মাসুদ ও মিশুক মুনীরকে একুশে পদকে (মরণোত্তর) ভূষিত করে সরকার।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় বিপরীতমুখী চুয়াডাঙ্গা এক্সপ্রেসের একটি বাসের সঙ্গে তারেক মাসুদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব মিশুক মুনীরকে বহনকারী মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই তারেক মাসুদ, মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন।

তারেক মাসুদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফরিদপুরের ভাঙ্গা পৌরসভার নূরপুর মহল্লায় তাঁর গ্রামের বাড়িতে নানা কর্মসূচির আয়োজন করেছে তারেক মাসুদ ফাউন্ডেশন।


বিজ্ঞাপন


আরএসও

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর