শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

নির্দিষ্ট কাউকে মেধাশূন্য বলিনি: সুমন আনোয়ার

বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১ আগস্ট ২০২২, ০৭:৪৫ পিএম

শেয়ার করুন:

নির্দিষ্ট কাউকে মেধাশূন্য বলিনি: সুমন আনোয়ার

ট্রেলার প্রকাশের পর থেকেই আলোচনার টেবিল দখল করে আছে ‘হাওয়া’। মুক্তির পর তা আরও বেড়েছে। তবুও একটি শ্রেণি ‘হাওয়া’কে সিনেমার স্বীকৃতি দিতে নারাজ। নাটক বলতেই বেশি সাচ্ছন্দ্যবোধ করছেন তারা। তাদের মতে গৎবাঁধা কিংবা এফডিসি ঘরানার বাইরে সবই নাটক।

এদিকে ‘হাওয়া’র অভিনয়শিল্পী সুমন আনোয়ার সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমাটি নিয়ে অল্প কথায় একটি ইঙ্গিতপূর্ণ পোস্ট দিয়েছেন। তিনি লিখেছেন, ‘মেধাশূন্য আর দখলদারিত্বের রাজত্বে নতুন হাওয়া বইছে, বাংলার আপামর মানুষ মেধাবীদের বুকে টেনে নিয়েছে, পরচর্চা আর ঈর্ষান্বিত না হয়ে আপনার মেধার বিকাশ ঘটান।’


বিজ্ঞাপন


এতেই বেঁধেছে বিপত্তি। ‘মেধাশূন্য’ ও ‘দখলদারিত্ব’ শব্দ দুটো দিয়ে তিনি কাদের উদ্দেশ্য করে ব্যবহার করেছেন সেই প্রশ্নের উত্তর খুঁজে বেড়াচ্ছেন সবাই। অনেকেই ভাবছেন তিনি হয়ত গৎবাঁধা বাংলা সিনেমা সংশ্লিষ্টদের খোঁচা দিতেই শব্দ দুটো ব্যবহার করেছেন। তবে সুমন এই অভিযোগ অস্বীকার করেন ঢাকা মেইলের কাছে।

‘মেধাশূন্য’ ও ‘দখলদারিত্ব’ শব্দ দুটো দিয়ে আসলে কী বোঝাতে চেয়েছেন— জানতে চাইলে তিনি বলেন, ‘আমি দেশের সামগ্রিক শিল্প সংস্কৃতির মেধাশুন্যতার কথা বলেছি। নির্দিষ্ট কাউকে উদ্দেশ্য করে কথাগুলো বলিনি। আপনি দেখবেন, লেখায় সবার প্রতি পর্যাপ্ত সম্মান রেখেই কথাগুলো বলা হয়েছে। এখানে আপনি, আমরা বা তোমরা বলে কিছু নেই। সংস্কৃতি বাঁচাতে হলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।’

নির্মাতা মেজবাউর রহমান সুমন গভীর সমুদ্রের গল্পে নির্মাণ করেছেন সিনেমাটি। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাজিফা তুষি, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, রিজভী রিজু, মাহমুদ আলম, বাবলু বোস প্রমুখ। সিনেমাটির চিত্রনাট্য রচনা করেছেন সুমন, জাহিন ফারুক আমিন ও সুকর্ণ সাহেদ ধীমান।

আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর