শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘হাওয়া’ নাটক নাকি সিনেমা

বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১ আগস্ট ২০২২, ০২:৫৪ পিএম

শেয়ার করুন:

‘হাওয়া’ নাটক নাকি সিনেমা
বিতর্কের শুরুটা চলচ্চিত্র পরিচালক সৈকত নাসিরের ফেসবুক স্ট্যাটাস থেকে। তিনি ফেসবুকে লেখেন, ‘সিনেমা আর নাটকের বেসিক পার্থক্য কী?’

এই প্রশ্নের উত্তরে দেশের সর্বাধিক সিনেমার চিত্রনাট্যকার আব্দুল্লাহ জহির বাবু মন্তব্যের ঘরে লেখেন— ‘হাওয়া’ আর ‘পরাণ’।  এরপর নেটিজেনরা ধরে নিয়েছেন, ‘পরাণ’কে প্রকৃত সিনেমা আর ‘হাওয়া’কে নাটক বলে প্রতিষ্ঠিত করতে চাইছেন তিনি।


বিজ্ঞাপন


Hawa

বিষয়টা কি আসলেই তাই—জানতে চাইলে ঢাকা মেইলকে আব্দুল্লাহ জহির বাবু বলেন, “শুধুমাত্র সিনেমার কারণে ‘হাওয়া’ ব্যবসা করছে না। এর গান, বিজ্ঞাপন ও হাইপ তোলার কারণে ব্যবসা করছে। এই ব্যবসাটা হয়েছে কেবলমাত্র ‘পরাণ’ সিনেমার জন্য। ‘পরাণ’ যদি সিনেমা হলে দর্শক না ফেরাত তাহলে ‘হাওয়া’র ব্যবসা ঝাপসা থাকত। সুতরাং আপনি কোনোভাবে বলতে পারেন না যে, সিনেমার গুণে ‘হাওয়া’ ভালো চলছে।”

তিনি আরও বলেন, “মূলত ‘হাওয়া’ ‘পরাণ’-এর মতো ঘটনাবহুল সিনেমা না। চিত্রনাট্যের গতির দিক থেকে ‘হাওয়া’ থেকে ‘পরাণ’ বেটার ছবি। ‘হাওয়া’তে গতি নেই। তবে দৃষ্টিনন্দন উপস্থাপনা আছে ‘ন-ডরাই’য়ের মতো। একটা জায়গায় একটা ইমোশোন নিয়ে খেলা হয়েছে ‘হাওয়া’য়, যেটা নাটকের ক্ষেত্রে হয়। ঘটনাবহুলতার বিচারে ‘হাওয়া’ নাটকের মতো। কোনো নতুন নির্মাতা যদি ‘হাওয়া’র মতো সিনেমা বানাতে আসেন, তাহলে তার হাতে হারিকেন উঠে যাবে। তিনি ‘পরাণ’-এর মতো সিনেমা বানাবেন, যে সিনেমাটি দিয়ে দর্শক টানা যাবে।”

এদিকে সৈকত নাসিরের ওই ফেসবুক স্ট্যাটাস অনেকে বুঝতে না পেরে নানারকম মন্তব্য করছেন। অনেকের ধারণা, এই প্রশ্নের মাধ্যমে পরোক্ষভাবে আলোচিত ‘হাওয়া’ সিনেমাকে নাটক বলে সমালোচনা করেছেন এ পরিচালক।


বিজ্ঞাপন


কিন্তু সৈকত নাসির জানালেন, তিনি মোটেই ‘হাওয়া’কে নাটক বলেননি। বরং যারা এটাকে নাটক বলছেন, তাদের উদ্দেশ্যে এই প্রশ্ন।

Poran

সৈকত নাসির বলেন, “মেজবাউর রহমান সুমন গুণী একজন নির্মাতা। তার মেকিংয়ের ফ্যান আমি। ‘হাওয়া’ সিনেমাটি ব্যবসা করছে দেখে আমার ভালো লাগছে। তবে অনেকে বলছেন, এটি নাকি নাটক। এই যে একটি সিনেমাকে আপনারা নাটক বলছেন, নাটকের সংজ্ঞা কী? বাংলাদেশেই শুধু নাটক নির্মিত হয়। অন্যকোনো দেশে ‘নাটক’ বলতে কিছু নেই। সিনেমা ও নাটকের সংজ্ঞা আমরা নিজেরা তৈরি করেছি।”

প্রসঙ্গত, ২০১৯ সালে শুটিং শুরু হয়েছিল মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হওয়া’ সিনেমার। কক্সবাজারে ৪৫ দিন সিনেমাটির শুটিং হয়। পরে করোনার জন্য মুক্তি পিছিয়ে যায়। গেল ২৯ জুলাই সিনেমাটি মুক্তি পায়। গভীর সমুদ্রে একদল জেলের মাছ ধরতে গিয়ে নানা রহস্যময় ঘটনা নিয়ে এগিয়েছে এই ছবির গল্প। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরীফুল রাজ, নাজিফা তুষি, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খানসহ অনেকে।

/আরএসও/    

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর